দক্ষিণাঞ্চলের ৫ জেলার ঢাকামুখী বাস চলাচল বন্ধ

বিএনপির বিভাগীয় গণসমাবেশের দুইদিন আগে ধর্মঘট শুরু করেছে ফরিদপুরে বাস মালিক-শ্রমিকরা। এ কারণে বরিশাল বিভাগের পাঁচ জেলার সাথে রাজধানী ঢাকার বাস চলাচল বন্ধ রয়েছে। 

আজ শুক্রবার (১১ নভেম্বর) সকাল ছয়টা থেকে বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি, বরগুনা ও পিরোজপুর থেকে ঢাকার উদ্দেশে যাত্রীবাহী কোনো বাস ছেড়ে যায়নি।

এ নিয়ে গত এক সপ্তাহের ব্যবধানে দুইবার বাস ধর্মঘট ডাকা হলো। দুই দফায় চারদিন বাস ধর্মঘটের কারণে ভোগান্তিতে পড়তে হয়েছে দূরপাল্লার রুটের যাত্রীদের। তবে বরিশালের অভ্যন্তরীণ রুটে বাস চলাচল স্বাভাবিক থাকতে দেখা গেছে।

তবে বরিশাল থেকে ঢাকা রুটে পূর্ব ঘোষণা ছাড়াই বাস বন্ধ থাকায় ভোগান্তিতে পড়তে হয়েছে হাজার হাজার যাত্রীকে। তারা বরিশাল নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাসস্ট্যান্ডে এসে বাস বন্ধ দেখে হতাশ হয়ে ফিরে গেছেন। তাদের অভিযোগ রাজনৈতিক প্রভাব দেখাতে গিয়ে বাস ধর্মঘটের নামে সাধারণ মানুষদের ভোগান্তিতে ফেলা হচ্ছে।

নথুল্লাবাদ বাসস্ট্যান্ডে বাসের অপেক্ষায় থাকা রুহুল আমিন নামের একজন যাত্রী বলেন, আমি পটুয়াখালী থেকে বৃহস্পতিবার রাতে বরিশালে শ্বশুর বাড়ি বেড়াতে আসি। আজ (শুক্রবার) ঢাকায় যাওয়ার জন্য বাসা থেকে বিদায় নিয়ে এসেছিলাম। কিন্তু এখানে এসে জানতে পারি বাস চলবে না। তাই আবার শ্বশুর বাড়িতে ফিরে যেতে হচ্ছে।

এদিকে, ঢাকাগামী বাস চলাচল বন্ধ থাকায় শুক্রবার বিকালে বরিশাল নদী বন্দরে যাত্রীদের প্রচুর ভিড় দেখা গেছে। কিন্তু নদী বন্দরে লঞ্চের সংকট থাকায় সেখানেও ভোগান্তির চিত্র ফুটে ওঠে। যদিও বরিশাল থেকে নিয়মিত তিনটি লঞ্চ ছাড়ার কথা থাকলেও যাত্রীদের চাপ বেশি থাকায় আরো একটি লঞ্চ বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়ে নৌ বন্দর কর্তৃপক্ষ। তবে বাস বন্ধ থাকায় যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছেন লঞ্চ মালিকরা। এ নিয়ে ক্ষোভের অন্ত নেই যাত্রীদের মাঝে।

শুক্রবার বিকালে সরেজমিনে বরিশাল নদী বন্দরে দেখা গেছে, পারাবত-১৮, শাহরুখ-২ ও সুন্দরবন-১৮ লঞ্চ পন্টুনে বার্দিং করে রাখা হয়েছে। পদ্মা সেতু চালুর দীর্ঘদিন পরে প্রত্যেকটি লঞ্চেই যাত্রীদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। কেবিন না পাওয়ায় অনেকেই ডেকে চাদর বিছিয়ে জায়গা করে নিয়েছে।

বাস বন্ধ থাকার বিষয়ে বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সভাপতি গোলাম শামরেক বাবলু বলেন, মহাসড়কে তিন চাকার যান চলাচল বন্ধের দাবিতে শুক্রবার সকাল থেকে শনিবার পর্যন্ত ৩৮ ঘণ্টা বাস ধর্মঘট শুরু করেছে বৃহত্তর ফরিদপুর জেলা বাস মালিক এবং শ্রমিক ঐক্য পরিষদ।

তিনি বলেন, বরিশালসহ দক্ষিণাঞ্চল থেকে ঢাকা রুটের বাসগুলোকে ফরিদপুরের ভাঙ্গা মোড় অতিক্রম করে ঢাকায় যেতে হয়। পরিবহন ধর্মঘটের কারণে ওই জেলার সড়কপথে বাস চলাচল করতে দিচ্ছে না ফরিদপুরের পরিবহন মালিক-শ্রমিকরা। তাই দক্ষিণাঞ্চলের সব জেলা থেকে ঢাকাগামী যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে বরিশাল বিভাগের অভ্যন্তরীণ রুটগুলোতে বাস চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ৫ নভেম্বর বরিশালে বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশের পূর্বে ৪ ও ৫ নভেম্বর ধর্মঘট মহাসড়কে তিন চাকার যান চলাচল বন্ধের দাবিতে ধর্মঘট ডাকে বরিশাল জেলা বাস মালিক গ্রুপ। বিএনপির সমাবেশ শেষে ৬ নভেম্বর সকাল থেকে নিয়মিত বাস চলাচল শুরু হয়। এর চারদিন পরেই ফরিদপুরে ১২ নভেম্বর বিএনপির সমাবেশের দুইদিন আগে থেকে পুনরায় ৩৮ ঘণ্টার ধর্মঘট শুরু করেছে ফরিদপুরের বাস মালিক এবং শ্রমিকরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //