বিনাদোষে কারাগারে যুবক, পুলিশের দুঃখ প্রকাশ

নাটোরের বড়াইগ্রামে পুলিশি তদন্ত না করে মামলা রেকর্ডের ফলে বিনাদোষে কারাগারে রয়েছেন এক যুবক। এতে ওই যুবকের পরিবার ও গ্রামবাসী পুলিশের দায়িত্ব নিয়ে শঙ্কা প্রকাশ করে এর প্রতিবাদ জানিয়েছেন। কারাগারে অবস্থান করা ওই যুবকের পরিবার ও সুশীল সমাজসহ মানবাধিকারকর্মীরা দ্রুত নির্দোষ ওই যুবকের মুক্তি দেওয়াসহ এ ঘটনায় ওই যুবককে ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছেন। 

সূত্র জানায়, একইসাথে মিথ্যা মামলা দায়েরকারীকে আইনের আওতায় এনে শাস্তি দাবি করেছেন তার পরিবার ও মানবাধিকারকর্মীরা। কারাবাসে আটক ওই যুবকের নাম জিয়ারুল ইসলাম জিনার (৩৮)। তিনি বড়াইগ্রামের জোনাইল ইউনিয়নের নাজিরপুর গ্রামের আব্দুস সাত্তারের ছেলে। তাকে গত সোমবার (৭ নভেম্বর) গভীর রাতে নিজ বাড়ি থেকে পুলিশ আটক করে ও পরের দিন কারাগারে পাঠায়।

সূত্র আরো জানায়, স্থানীয় ভিন্ন একটি চেকের মামলায় জিয়ারুল স্থানীয় প্রভাবশালী ব্যক্তি আরিফ হোসেনের ঘনিষ্ঠ সহযোগী মাসুদ রানার বিরুদ্ধে বড়াইগ্রামের অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয়ে সাক্ষী দিলে এতে ক্ষিপ্ত হয় ওই আরিফ। পরে থানা চত্বরে জিয়ারুলকে ওই আরিফ হুমকি দিয়ে বলেন ‘আজই তোকে হাজতে পাঠাবো’।  

এরপর সোমবার সন্ধ্যায় নিজের খালা নাজিরপুর গ্রামের রাবেয়া বেগমকে বাদী করে স্থানীয় একটি মারামারি মামলায় দ্বিতীয় আসামি হিসেবে জিয়ারুল ইসলাম জিনারের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন। সেখানে জিয়ারুল ধারালো হাসুয়া দিয়ে কুপিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।

কিন্তু ওই মারামারির সাথে কোনো সংশ্লিষ্টতাই নেই জিয়ারুলের। এমনকি মামলার বাদী রাবেয়া বেগম নিজেই জানেন না যে, দ্বিতীয় আসামির নাম হিসেবে জিয়ারুলের নাম রয়েছে। উনি এই নাম অন্তর্ভুক্তের জন্য ভাগ্নে আরিফকে দায়ী করেছেন।

মারামারি মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই রবিউল ইসলাম দুঃখ প্রকাশ করে বলেন, তদন্ত না করে মামলা রেকর্ড করা ও জিয়ারুলকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানোর বিষয়টি একটি বড় ধরণের মিসটেক। 

তিনি আশ্বস্ত করে বলেন, চার্জশিটে জিয়ারুলের নাম বাদ দেওয়া হবে।

বড়াইগ্রাম থানার অফিসার ইনচার্জ আবু সিদ্দিক জানান, বিষয়টি দুঃখজনক। জিয়ারুল যেনো অযথা হয়রানি না হয় এবং তিনি যেনো দ্রুত এই মামলা থেকে অব্যাহতি পায় তার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //