চিকিৎসক সংকটে দক্ষিণের ২৪ হাসপাতাল

দক্ষিণাঞ্চলের সরকারি হাসপাতালগুলোতে দেখা দিয়েছে এনেস্থেসিওলজিস্ট চিকিৎসকের সংকট। বিভাগের ছয়টি জেলার ৪২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং হাসপাতালের ২৪টিতেই নেই এনেস্থেসিওলজিস্ট। এর ফলে ওইসব হাসপাতালে বন্ধ রয়েছে সিজারিয়ানসহ বড় ধরনের অস্ত্রোপচার।

এসব অঞ্চলের মানুষদের বড় ধরনের অস্ত্রোপচারের জন্য ছুটতে হচ্ছে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে। এ কারণে এই মেডিক্যাল কলেজে বাড়ছে রোগীর চাপ।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, ‘বরিশাল বিভাগের ছয়টি জেলায় মোট উপজেলার সংখ্যা ৪২টি। যার মধ্যে পটুয়াখালী উপজেলার রাঙ্গাবালী এবং বরগুনার তালতলী উপজেলায় নামমাত্র স্বাস্থ্য কমপ্লেক্স থাকলেও নেই নিজস্ব কোনো ভবন। যার মধ্যে আবার তালতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কার্যক্রম চলছে পার্শ্ববর্তী জেলা পটুয়াখালীর গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের তথ্য মতে, সরকারি হাসপাতালগুলোতে মেডিক্যাল অফিসারের তেমন সংকট নেই বললেই চলে। সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর থেকে বেশ কিছু সংখ্যক চিকিৎসক পদায়নের কারণে মেডিক্যাল অফিসারের সংকট কেটে গেছে। তবে বিভাগের জেলা এবং উপজেলা হাসপাতালগুলোতে বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট দীর্ঘদিনের। যার মধ্যে এনেস্থেসিওলজিস্টের সংকট আরও প্রকট আকার ধারণ করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক ডা. হুমায়ুন শাহিন খান বলেন, ‘এনেস্থেসিওলজিস্ট একটি গুরুত্বপূর্ণ পদ। কেননা সিজারিয়ান থেকে শুরু করে বড় ধরনের অস্ত্রোপচারের ক্ষেত্রে এনেস্থেসিওলজিস্ট চিকিৎসক বাধ্যতামূলক; কিন্তু বিভাগের ২৪টি হাসপাতালেই এনেস্থেসিওলজিস্টের পদ পুরোপুরি শূন্য। যে কারণে এসব হাসপাতালে সিজারিয়ানসহ বড় ধরনের অস্ত্রোপচার বন্ধ রয়েছে অনেক আগ থেকেই।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বলেন, ‘এনেস্থেসিওলজিস্টের পাশাপাশি অন্যান্য বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকের সংকটও রয়েছে হাসপাতালগুলোতে। যেখানে বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ নেই সেখানে এনেস্থেসিওলজিস্ট থাকলেও অনেক সময় অস্ত্রোপচার করা সম্ভব হয় না।

এমন পরিস্থিতিতে এনেস্থেসিওলজিস্টের পাশাপাশি বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ চিকিৎসক চেয়ে একাধিকবার স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য বিভাগে চিঠি পাঠানো হয়েছে। দীর্ঘদিন চিঠি চালাচালির পর কয়েকটি হাসপাতালে দুই-চারজন এনেস্থেসিওলজিস্ট পদায়ন করা হয়েছে; কিন্তু বেশিরভাগ হাসপাতালেই এ পদে চিকিৎসক শূন্য।

যে কারণে সিজারিয়ানসহ বড় ধরনের অস্ত্রোপচারের রোগীকে উন্নত চিকিৎসার জন্য বাধ্য হয়ে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করতে হচ্ছে। এর ফলে এই হাসপাতালে রোগীর চাপও বাড়ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //