বেতন না দিয়েই পোশাক কারখানা বন্ধ, রাস্তায় শ্রমিকদের বিক্ষোভ

চট্টগ্রাম নগরের বাকলিয়া এলাকার ডিপস এ্যাপারেল লি. নামে একটি পোশাক কারখানা গত পাঁচ মাস ধরে শ্রমিকদের বেতন না দিয়ে বন্ধ করে দিয়েছে। এর প্রতিবাদে দুটি সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে ওই এ্যাপারেলের ৬ শতাধিক শ্রমিক। এতে করে ওই রাস্তা দিয়ে চলাচল করা সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা ভোগান্তিতে পড়েছেন। 

আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল থেকে নগরের শাহ আমানত সেতু এলাকার মেরিন ড্রাইভ সড়ক ও নতুন চাক্তাই সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন তারা।

শ্রমিকরা জানায়, মালিকপক্ষ যতক্ষণ বৈঠকে বসে বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দেবে না ততোক্ষণ সড়ক অবরোধ করে বিক্ষোভ চালিয়ে যাবেন তারা। এসময় পুলিশ গিয়ে তাদেরকে আশ্বস্ত করার চেষ্টা করলেও তারা শুনছেন না।

জানা গেছে, নগরের বাকলিয়া এলাকায় ডিপস এ্যাপারেল লি. নামের প্রতিষ্ঠানটির দুটি কারখানা রয়েছে। সেখানে ৬ শতাধিক শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করতেন। কিন্তু প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্তে রীতিমত বিপাকে পড়ার কথা জানালেন শ্রমিকরা। এসময় শাহ আমানত সেতু এলাকার মেরিন ড্রাইভ সড়ক ও নতুন চাক্তাই সড়ক অবরোধ করে রেখেছে তারা। 

কারখানাটির শ্রমিক নাজমুল সাম্প্রতিক দেশকালকে বলেন, আমাদেরকে আগে থেকে কোন কিছুই জানানো হয়নি। আজ সকালে এসে নোটিশ দেখতে পাই। কারখানা নাকি মালিক বন্ধ করে দিবেন। আমাদের এখনো বেতন বকেয়া আছে। তার উপর অন্য কারখানাগুলোতে এখন লোক নিচ্ছে না। আমরা দুশ্চিন্তায় পড়ে গেলাম। জানি না কিভাবে ঘর সংসার সামলাবো।

কারখানা মালিকের বরাত দিয়ে শিল্প পুলিশ সাম্প্রতিক দেশকালকে বলেছেন, বর্তমানে পোশাক কারখানাটিতে কোন কাজের অর্ডার নেই। আয় না থাকায় ৬০০ শ্রমিকের বেতন চালাতে হিমশিম খাচ্ছে মালিক। তাই তারা কারখানা বন্ধ করে শ্রমিক ছাটাইয়ের মতো সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

চট্টগ্রাম শিল্প পুলিশের এএসপি মো. সেলিম নেওয়াজ সাম্প্রতিক দেশকালকে বলেন, কার্যাদেশ না থাকায় কারখানা মালিক প্রতিষ্ঠান আপাতত বন্ধ রাখার ঘোষণা দেয়। এতে করে প্রায় ৬০০ শ্রমিক চাক্তাই রিং রোডে বিক্ষোভ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমাদের সদস্যরা সেখানে আছেন। আমরাও সমাধানের পথ বের করতে মালিকপক্ষের সাথে কথা বলছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //