ICT Division

রাঙ্গামাটিতে হাইড্রোক্যাফালাস রোগে আক্রান্ত শিশুর জন্ম

রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে স্বাভাবিকের চেয়ে প্রায় আড়াই গুন বড় মাথা নিয়ে এক শিশুর জন্ম হয়েছে। আকারে বড় মাথা নিয়ে জন্ম নেয়ার রোগটির নাম হাইড্রোক্যাফালাস বলছেন চিকিৎসক। 

আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় জন্ম নেওয়া এই শিশু ও তার মা (প্রসূতি) দুজনই সুস্থ আছেন বলে জানিয়েছেন ডা. মাসুদ রহমান। শিশুটির পিতা সমিত চাকমা ও মা লিলি চাকমা। তারা রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার বাসিন্দা বলে জানা গেছে।

রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে, দুইদিন প্রসব যন্ত্রণা নিয়ে খাগড়াছড়ি জেনারেল হাসপাতালে থাকার পর লিলি চাকমাকে চট্টগ্রাম জেনারেল মেডিকেল হাসপাতালে রেফার করে খাগড়াছড়ি আধুনিক হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু অর্থাভাবেরকারণে তারা চট্টগ্রাম যেতে না পেরে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে এসে ভর্তি হন। বৃহস্পতিবার সন্ধ্যায় লিলি চাকমা রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে ভর্তি হলে গাইনি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তার শারীরিক অবস্থা খারাপ দেখে সন্ধ্যা ৭টার দিকে অপারেশন করান। এতে স্বাভাবিকের চেয়ে প্রায় আড়াই গুন বড় মাথা নিয়ে জন্ম নেয় শিশুটি। 

চিকিৎসক বলছেন, এই স্বাভাবিকের চেয়ে বড় মাথা নিয়ে জন্ম নেয়ার রোগটির নাম হাইড্রোক্যাফালাস। শিশু গর্ভে থাকাকালীন সময়ে মাথার ব্রেইন থেকে মেরুদণ্ডে পানি যাওয়ার ছিদ্রপথটি আটকে যাওয়ার কারণে এটি হয়ে থাকে। তবে অপারেশনের মাধ্যমে এই রোগ ভাল হয় বলে জানিয়েছেন তারা। 

রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের গাইনি চিকিৎসা ডা. মাসুদুর রহমান জানিয়েছেন, দুইদিন প্রসব যন্ত্রণা নিয়ে লিলি চাকমা হাসপাতালে ভর্তি হলে তার অবস্থা খারাপ দেখে আমরা সাথে সাথে অপারেশনের সিদ্ধান্ত নিই এবং অপারেশন করাই। অপারেশনের পর মা এবং শিশু দুইজনই সুস্থ আছে। শিশুটির মাথার পানি মেরুদণ্ডে যাওয়ার যে ছিদ্রটি সেটি বন্ধ হয়ে যাওয়ায় এই স্বাভাবিকের চেয়ে দুই থেকে আড়াই গুণ বড় আকারের মাথা নিয়ে শিশুটি জন্ম নিয়েছে। এটিকে আমরা হাইড্রোক্যাফালাস রোগ বলি। এই রোগ অপারেশনের মাধ্যমে ভালো হয়। শনিবার হাসপাতালে নিউরোলজি ডাক্তার আসলে আমরা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।

এদিকে, রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) শওকত আকবর খান বলেন, রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে সন্ধ্যার দিকে অস্বাভাবিক এক নবজাতকের জন্ম হয়েছে। ডাক্তার মাসুদুর রহমান সিজার করেছেন। বর্তমানে মা ও নবজাতক দুইজনই হাসপাতালে ভর্তি আছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //