ICT Division

লোকসান নিয়েও নর্থ বেঙ্গল সুগার মিলে আখ মাড়াই শুরু

৬৫ কোটি টাকা লোকসান মাথায় নিয়ে নাটোর নর্থ বেঙ্গল সুগার মিলের ৯০তম আখ মাড়াই মৌসুম (২০২২-২৩) শুরু হয়েছে। এবার মাত্র ৪৬ কর্ম দিবসের লক্ষ্যমাত্রায় নির্ধারণ করা হয়েছে।

আজ শুক্রবার (২৫ নভেম্বর) বিকেলে লালপুর নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহামুদ এমপি।

উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) মো. আরিফুর রহমান অপু এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, জেলা আওয়ামী লীগের সভাপতি ও নাটোর -৪ আসনের সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস, নাটোর -১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। 

জানা যায়, চলতি মৌসুমে ১ লাখ ৪০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৯ হাজার ৮০০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা ৭ ভাগ। মিল এলাকায় আখ চাষের পরিমাণ প্রায় ১৮ হাজার ১০০ একর। এরমধ্যে মিলের নিজস্ব জমি রয়েছে ৫৭৫ একর।

মিলের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম বলেন, বিগত বছরগুলোতে ব্যাপক লোকসান থাকলেও চলতি রোপণ মৌসুমে চাষিদের উৎসাহিত করে রেকর্ড পরিমাণ জমিতে আখ রোপণের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। এবছর কারখানায় বিভিন্ন যন্ত্রাংশ মেরামত কাজে সাশ্রয় করা হয়েছে ২০ লাখ টাকা। মিল এলাকার প্রায় ১৮ হাজার আখচাষি ৭টি সাবজোনের মাধ্যমে ৩২টি কেন্দ্রে এবং মিলগেটে আখ সরবরাহ করেন।

গত মৌসুমে কৃষকদের আখ ক্রয়ের অর্থ শিওরক্যাশের মাধ্যমে পরিশোধ করা হলেও এ বছর ডাচ্ বাংলা এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে আখের মূল্য পরিশোধ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //