মাটিরাঙ্গায় শেষ হলো আর্ট ক্যাম্প

খাগড়াছড়িতে শেষ হলো তিন দিনের আর্ট ক্যাম্প। জেলার মাটিরাঙ্গার উলিটিলা এলাকায়  ‘পিটাছড়া বন ও বন্যপ্রাণী সংরক্ষণ উদ্যোগ’ শুক্রবার আর্ট ক্যাম্প শুরু হয়।

আজ রবিবার (২৭ নভেম্বর) বিকেলে তা শেষ হয়। ‘রঙে প্রাণে গানে গানে, প্রাণ প্রকৃতি রক্ষার আহ্বানে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত আর্ট ক্যাম্পে প্রকৃতির অনবদ্য নিসর্গ ক্যানভাসে ফুটিয়ে তুলে শিল্পীরা।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাবেক শিক্ষার্থী ও  আর্ট ক্যাম্পের সমন্বয়ক শিল্পী জন মোহম্মদ বলেছেন, সুস্থ সুন্দর পৃথিবীর গড়ে তুলার জন্য শিল্প চর্চার কোনো বিকল্প নেই। শিশুকাল থেকে প্রাণ ও প্রকৃতির প্রতি মমত্ববোধ গড়ে তুলতে শিল্প ও লোক সংস্কৃতির ভূমিকা অপরিসীম। আর্ট ক্যাম্পের মাধ্যমে প্রকৃতির নিসর্গ ক্যানভাসে ফুটিয়ে তোলা হয়েছে। আমরা শুরুর দিনে এখানকার শিশুদের নিয়ে কর্মশালা করেছি।’


পিটাছড়া বন ও বন্যপ্রাণী সংরক্ষণ উদ্যোগ প্রতিষ্ঠাতা মাহফুজ রাসেল বলেন, ‘আমরা গত ৬ বছর ধরে প্রত্যন্ত পাহাড়ি এলাকায় বন ও বন্যপ্রাণী রক্ষায় কাজ করছি। এরই অংশ হিসেবে মানুষের মাঝে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে আর্ট  ক্যাম্পের আয়োজন করেছি। এর মাধ্যমে কিছুটা হলেও আমরা মানুষকে সচেতন করতে পারব।’ 

কর্মশালায় পুথিপাঠে কুয়াশা মুর্খ, অরিগামিতে পিয়াল পিউ, কারুশিল্পে দুলাল কান্তি দাশ, ভাস্কর্যে নাজমুল হোসেন নয়ন, লোকচিত্র কলায় মো. মুনির হোসেইন এবং রেখা চিত্রে দীপ্র বনিক  অংশ নেয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //