বিয়ানীবাজার থেকে গ্যাস সরবরাহ শুরু

পাঁচ বছর আগে পরিত্যক্ত সিলেটের বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের ১ নম্বর কূপ থেকে জাতীয় সঞ্চালন লাইনে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। ফলে প্রতিদিন এই কূপ থেকে জাতীয় গ্রিডে যুক্ত হবে প্রায় ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস।

আজ সোমবার (২৮ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রীড লাইনে যুক্ত করা হয় এই কূপ থেকে উত্তোলিত গ্যাস।

সিলেট গ্যাসফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান জানান, প্রতিদিন ৮ মিলিয়ন ঘনফুট গ্যাসের সাথে উপজাত হিসেবে মিলবে ১৪০ ব্যারেল কনডেনসেট।

এর আগে, সোমবার সকাল থেকে সঞ্চালন লাইনে গ্যাস সরবরাহ শুরু হওয়ার কথা ছিল। তবে বিশেষজ্ঞদের পরামর্শে সারাদিন গ্যাস ফ্লো আউট করা হয়। পরে সন্ধ্যা ৬টা থেকে জাতীয় সঞ্চালন লাইনে গ্যাস সরবরাহ শুরু হয়।

জানা যায়, বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের ১ নম্বর কূপ থেকে ১৯৯১ সালে গ্যাস উত্তোলন শুরু হয়। পরে ২০১৪ সালে তা বন্ধ হয়ে যায়। ২০১৬ সালে আবারো উত্তোলন শুরু হয়, কিন্তু ওই বছরের শেষ দিকে তা বন্ধ হয়ে যায়। ২০১৭ সালের শুরু থেকে কূপটি পরিত্যক্ত অবস্থায় পড়েছিল। 

এরপর বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন (বাপেক্স) ওই কূপে অনুসন্ধান কাজ চালিয়ে গ্যাসের মজুত পায়। এর প্রেক্ষিতে গত ১০ সেপ্টেম্বর ওই কূপে নতুন করে পুনঃখনন কাজ (ওয়ার্ক ওভার) শুরু হয়।

কূপে গ্যাস প্রাপ্তি নিশ্চিতের পর গত ১০ নভেম্বর থেকে গ্যাসের চাপ পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষে কূপ থেকে দ্রুত জাতীয় সঞ্চালন লাইনে গ্যাস দেওয়ার জন্য প্রস্তুত করা হয়। বর্তমানে কূপের তিন হাজার ২৫৪ মিটার গভীরে ৭০ বিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস মজুত আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //