নেত্রকোনায় বোমা হামলা ট্র্যাজেডি দিবস আজ

নেত্রকোনায় বোমা হামলা ট্র্যাজেডি দিবস আজ বৃহস্পতিবার (৮ ডিসেম্বর)। দিনটি উপলক্ষ্যে ৩ মিনিট নিরবতা পালন করা হয়েছে। এদিন জমিয়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) ২০০৫ সালের ৮ ডিসেম্বর সকাল ৮টার দিকে জেলা শহরের অজহর রোডের উদীচী কার্যালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা করে।

বোমা হামলায় আত্মঘাতী কিশোরসহ উদীচী শিল্পী গোষ্ঠীর যুগ্ম-সাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল শেলী, পথচারী রইছ উদ্দীন, মোটর মেকানিক যাদব দাসসহ আটজন নিহত হয়েছেন এবং কমপক্ষ ৫০ জন আহত হয়।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, সামরিক শাখার প্রধান আতাউর রহমান সানি, জেএমবির কমান্ডার আসাদুজ্জামান, সালাহউদ্দীন ও ইউনূসসহ আটজনকে আসামি করে পৃথক দুইটি মামলা দায়ের করেন। ইতিমধ্যে ঢাকা দ্রুত বিচার ট্র্যাইব্যুনাল আদালত-২, নেত্রকোনা বোমা হামলা মামলার সাত আসামিকে ফাঁসি ও বাংলা ভাইয়ের স্ত্রীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে।

এদিকে দিবসটিকে স্মরণ রাখতে বোমা হামলায় নিহত রইছ উদ্দীনের পরিবার, উদীচী শিল্পীগোষ্ঠী, হায়দার শেলী সঙ্গীত বিদ্যানিকেতন, আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, আওয়ামী সাংস্কৃতিক ফোরাম, মহিলা পরিষদ, শতদল শিল্পী গোষ্ঠী, স্বাবলম্বী উন্নয়ন সমিতি, নারী প্রগতি সংঘ, যুব ইউনিয়ন দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নেয়। 

কর্মসূচির মধ্যে ছিল, সকাল ৯টা ১৫ মিনিটে উদীচী কার্যালয়ের সামনে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, সকাল ৯টা ৩০ মিনিটে অজহর রোডের স্মতিস্তম্ভ পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টা ৪০ থেকে ১০টা ৪৩ মিনিট পর্যন্ত রাস্তায় যে যেখান আছে সেখানে ৩ মিনিট নীরব দাঁড়িয়ে থেকে ‘স্তব্ধ নেত্রকোনা’ কর্মসূচি পালন করে। এরপর বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে প্রতিবাদ মিছিল বের করে, বেলা ১২টায় শহীদদের আত্মার মাগফিরাত প্রার্থনায় কবর জিয়ারত ও শহীদ পরিবার বর্গের সাথে সাক্ষাৎ করে বিভিন্ন সংগঠনের নেতারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //