শ্রমিক সংকটে ধান কাটা নিয়ে বিপাকে কৃষক

আমনের বাম্পার ফলনের পর উচ্চমূল্য পেয়েও হতাশ ময়মনসিংহের কৃষকরা। ক্ষেতে ধান পাকলেও শ্রমিক সংকটে অনেকে নিজেরাই নিজেদের ধান কাটছেন। শ্রমিক পেলেও দিতে হচ্ছে চড়া মূল্য। কৃষক পর্যায়ে ধানকাটার যন্ত্র সহজ শর্তে দেওয়ার দাবি কৃষকদের। 

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী জেলায় ২ লাখ ৬৮ হাজার ৪৩৫ হেক্টর জমিতে এবার আমনের আবাদ হয়েছে। যা গত বছরের লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা বেশি। মৌসুম শুরুর সময় খরার কারণে আমন রোপণে কিছুটা সমস্যা হলেও পরে কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে সম্পূরক সেচের মাধ্যমে তা কাটিয়ে উঠতে সক্ষম হয় কৃষকরা।

সিত্রাংয়ের প্রভাবে দেশের বিভিন্ন জায়গায় আমনের ক্ষয়ক্ষতি হলেও ময়মনসিংহে তা হয়নি। যার কারণে কৃষক আমনের বাম্পার ফলন পেয়েছে। কৃষকরা যাতে করে কোনো কারণে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করছে বলে জানিয়েছেন কৃষি সংশ্লিষ্টরা। 

তারাকান্দা উপজেলার বালিয়া গ্রামের কৃষক আব্দুর রশিদ বলেন, গত বছর ভালো দাম পেয়ে এ বছর পাঁচ একর জমিতে আমন আবাদ করেছি। ধানের ফলনও ভালো হয়েছে। রোপণের আগে বৃষ্টি না হওয়ায় কিছুটা হতাশ ছিলাম। পরে শঙ্কা কাটিয়ে রোপণ করতে সক্ষম হই। তবে এবার রোপণ খরচ অনেক বেশি হয়েছে। এখন ধান কাটার শ্রমিক সংকট দেখা দিয়েছে। শ্রমিক পেলেও ৭০০ থেকে ৮০০ টাকা রোজ দিতে হচ্ছে। এক কাঠা জমিতে সর্বোচ্চ ধান হয় পাঁচ মণ। খরচ হয়েছে ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা। প্রতিমণ ধান বিক্রি করতে পারছি ১২০০ থেকে ১৪০০ টাকা। 

ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মতিউজ্জামান বলেন, জেলায় ২ লাখ ৬৮ হাজার ৪৩৫ হেক্টর জমিতে এবার আমনের আবাদ হয়েছে। ইতোমধ্যে ৩০ শতাংশ ধান কাটা হয়েছে। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে সব ধান কাটা হবে। 

শ্রমিক সংকটের কথা স্বীকার করে তিনি আরও বলেন, জেলায় আমন ধান কাটার জন্য অর্ধেক মূল্যে কৃষকদের কাছে ১৮৭টি কম্বাইন হারভেস্টর এবং ২৯টি রিপার যন্ত্র বিক্রি করা হয়েছে। যার ফলে কৃষকরা বড় ধরনের দুর্ভোগ ছাড়াই ধান কেটে ঘরে তুলতে পারবে। সরকারের কাছে কৃষকরা নিয়ম অনুযায়ী ধান বিক্রি করতে পারলে তারা লোকসানে পড়বে না বলেও জানান এই কর্মকর্তা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //