পঞ্চগড়ে পুলিশ-বিএনপির ধাওয়া পাল্টা ধাওয়া, নিহত ১

পঞ্চগড়ে বিএনপির গণমিছিলকে কেন্দ্র করে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন পুলিশ সদস্যসহ অন্তত ৫০ জন। এই ঘটনায় এক বিএনপি নেতা নিহত হয়েছেন বলেও অভিযোগ উঠেছে দলটির পক্ষ থেকে।

আজ শনিবার (২৪ ডিসেম্বর) দুপুরে পঞ্চগড় জেলা বিএনপির কার্যালয়ের সামনে এই সংঘর্ষ শুরু হয়। ঘণ্টাব্যাপী সংঘর্ষে পুলিশ বিএনপি নেতাকর্মীদের দিকে লক্ষ্য করে প্রায় শতাধিক রাবার বুলেট, টিয়ারশেল এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে বলে অভিযোগ করেছে বিএনপি।

নিহত ওই বিএনপি নেতার নাম আব্দুর রশিদ আরেফিন (৫১)। নিহত বিএনপি নেতা আব্দুর রশিদ আরেফিনের বাড়ি পঞ্চগড়ের বোদা উপজেলার ময়দানদীঘি ইউনিয়নের পাথরাজে। তিনি ময়দানদীঘি ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বায়ক।

সূত্র জানায়, এদিন দুপুরে দলীয় কার্যালয়ে সরকারের পদত্যাগ, সংসদ বাতিল এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে গণমিছিলের প্রস্তুতি নেয় বিএনপি। বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা ছোট ছোট মিছিল নিয়ে জড়ো হতে থাকে সেখানে। পরে দলটি গণমিছিল বের করলে পুলিশি বাধার সম্মুখীন হয়। এক পর্যায়ে পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়।

বিএনপি নেতা হাবিব আল আমিন ফেরদৌস বলেন, তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বাধা দিয়ে পরিস্থিতি ঘোলা করেছে। পুলিশের রাবার বুলেট নিক্ষেপ এবং লাঠিচার্জে আমাদের প্রায় অর্ধশত নেতা-কর্মী আহত হয়েছে। অনেকেই গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন।

জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট মির্জা নাজমুল ইসলাম কাজল জানান, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বাঁধা দিয়ে লাঠিচার্জ করে পরিস্থিতি ঘোলা করেছে। আমাদের মিছিলে পুলিশ রাবার বুলেট ও শটগান চালিয়েছে। এতে আমাদের একজন নেতা নিহত ও অর্ধশত নেতাকর্মী আহত হয়েছেন।

পঞ্চগড় সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. তৌফিক আহম্মেদ একজন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, নিহত ব্যক্তি কিভাবে মারা গেছেন তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তার ময়নাতদন্তের পর জানা যাবে।

পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা বলেন, আব্দুর রশিদ নামে এক ব্যক্তি মারা যাওয়ার সাথে আজকের ঘটনার কোনো সম্পর্ক নাই।

তিনি আরো বলেন, আমরা কোনো গুলি করিনি। তাই গুলিতে মারা যাওয়ার প্রশ্নই উঠে না। আমরা তাদেরকে বলেছি শান্তিপূর্ণভাবে মিছিল করতে। কিন্তু তারা লাঠিসোটা, ইটপাটকেল নিয়ে এসেছেন এবং আমাদের উপর ইটপাটকেল ছুঁড়েছেন। তাদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট, টিয়ারশেল ছোঁড়া হয়েছে। এখনো কাউকে গ্রেপ্তার করা হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //