লঞ্চ চলাচলে বিঘ্নতা সৃষ্টি করছে ছোট নৌযান

শীতের ঘন কুয়াশায় চাঁদপুর-ঢাকা নৌ পথে লঞ্চ চলাচলে বিঘ্নতা সৃষ্টি করছে বাল্বগেটসহ ছোট নৌযানগুলো। বিআইডব্লিউটিএর নীতিমালা অনুযায়ী সন্ধ্যার পর থেকে বাল্বগেটসহ ছোট নৌযানগুলো চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। প্রতিবছরের মত এবারো বিআইডব্লিউটিএ থেকে চিঠি এসেছে। তবুও রাতে বন্ধ হচ্ছে না ছোট নৌযানগুলো। এতে শীতের এই ঘন কুয়াশায় বিঘ্নতা হচ্ছে লঞ্চ চলাচলে। এসব কারণে ধীরগতিতে লঞ্চ চালাতে হচ্ছে বলে জানান লঞ্চ মাস্টাররা। 

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, চাঁদপুর ঢাকা নৌ-পথে প্রায় ২৫টি লঞ্চ নিয়মিত চলাচল করছে। বর্তমানে ঘন কুয়াশা আর ঠান্ডা বাতাসের কারণে নির্দিষ্ট সময়ে লঞ্চ ছেড়ে গেলেও গন্তব্যে পৌঁছাতে হচ্ছে এক থেকে দেড় ঘণ্টা বিলম্বে। শীতের তীব্রতায় যাত্রী কিছুটা কম হলেও লঞ্চ মাস্টাররা যাত্রাপথে বাল্বগেট ও ছোট নৌযানগুলো দেখতে না পেয়ে দুর্ঘটনার কবলে পড়তে হয়। এর সাথে রয়েছে রাত্রিবেলায় নিদিষ্ট স্থানে লঞ্চ রাখার নিরাপত্তাহীনতা। 

জমজম-৭ এর মাস্টার সাহিদুল ইসলাম ও জমজম -১ এর মাস্টার শহীদুল্লাহ্ জানান, লঞ্চ চলাচলে ছোট-নৌযান গুলো বাঁধা সৃষ্টি করছে। বালুবাহী বাল্বগেট, ছোট ছোট কার্গো জাহাজ ট্রলার ও মাছ ধরার নৌকা রাতে ঘন কুয়াশার মাঝে দেখা যায় না। তাই ধীরে ধীরে লঞ্চ চলাচল করতে হয়।

লঞ্চ মালিক সমিতির প্রতিনিধি বিপ্লব সরকার প্রতিদিনের বাংলাদেশকে বলেন, রাতে যারা বাল্বগেট চালাচ্ছে তাদের কোন প্রশিক্ষণ নেই এবং তারা সঠিকভাবে বাল্বগেট চালাচ্ছেন না।  

চাঁদপুর বিআইডব্লিউটিএর পরিবহন পরিদর্শক মো. শাহআলম বলেন, দৈনিক ৫০টি লঞ্চ ঢাকা-চাঁদপুর নৌ-পথে আপ-ডাউন করে। ঘন কুয়াশায় বিঘ্নতার পাশাপাশি রাতে বালুবাহী বাল্বগেট বন্ধ থাকার কথা। এই বিষয়ে নৌ-পথের নিরাপত্তা বাহিনীকে চিঠি দেয়া হয়েছে বলে জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //