সরিষাবাড়ীতে তথ্য অধিকার আইনে আবেদন করেও মিলে না তথ্য

জামালপুরের সরিষাবাড়ীতে তথ্য অধিকার আইনে আবেদন করেও মিলছে সরকারি দপ্তরের তথ্য। ইউএনওর কার্যালয়ে এমন অসংখ্য আবেদন ফাইলবন্দী পড়ে আছে বলে অভিযোগ উঠেছে। 

প্রতিকার কামনায় আজ সোমবার (৯ জানুয়ারি) জেলা প্রশাসকের কাছে আপিল করেছেন মাসুদুর রহমান নামে স্থানীয় এক গণমাধ্যমকর্মী।

জানা গেছে, সরকার অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে তথ্য অধিকার আইন করে। তথ্য নিয়ে কাজ করা সাংবাদিকরাই সরিষাবাড়ীর সরকারি তথ্য পেতে হয়রানির শিকার হচ্ছেন। সেখানে সাধারণ মানুষের তথ্যপ্রাপ্তি কল্পনার বাইরে। উপজেলা প্রশাসনের কাছে অনেকেরই অসংখ্য আবেদন ফাইলবন্দি পড়ে আছে।

স্থানীয় গণমাধ্যমকর্মী মাসুদুর রহমান অভিযোগ করেন, ২০১৮-১৯ থেকে চলতি অর্থবছর পর্যন্ত ১ম ও ২য় পর্যায়ের স্থানীয় সংসদ সদস্যের অনুকূলে বিশেষ এবং উপজেলা ও ইউনিয়ন পরিষদের অনুকূলে সাধারণ বরাদ্দের টিআর, কাবিটা, কাবিখা, জিআর তালিকা ও প্রকল্প কমিটির তথ্য চেয়ে তথ্য অধিকার (আইনের বিধি ৩-এর ফরম 'ক') অনুযায়ী গতবছরের ৯ নভেম্বর উপজেলা নির্বাহী অফিসার উপমা ফারিসা বরাবর আবেদন করেন। আবেদন অনুযায়ী সংশ্লিষ্ট তথ্য প্রদানকারী কর্মকর্তা (উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা) হুমায়ুন কবির তাকে তথ্য প্রদান না করে নানা তালবাহান করতে থাকেন।

দীর্ঘদিন পেরিয়ে গেলেও তথ্য না পাওয়ায় আইনের ধারা ৮-এর উপধারা (১), (২), (৩) অনুযায়ী সোমবার দুপুরে জামালপুর জেলা প্রশাসক বরাবর তিনি আপিল (আইনের বিধি ৬-এর ফরম 'গ') আবেদন করেন। এরপরও তথ্য না পেলে প্রধান তথ্য কমিশনার বরাবর অভিযোগ দায়ের করা হবে বলেও তিনি জানান।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার উপমা ফারিসা বলেন, সব তথ্য আমার কাছে থাকে না, কেউ তথ্য চাইলে তথ্য প্রদানের জন্য আবেদনপত্রটি সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়। কেউ তথ্য না পেলে কিংবা প্রদানকৃত তথ্যে সংক্ষুব্ধ হলে আপিল করতে পারে।

জামালপুর জেলা প্রশাসক শ্রাবস্তী রায় জানান, কেউ তথ্য অধিকার আইন অনুযায়ী আবেদন করে তথ্য না পেলে আপিল করতে পারে। আপিলের কপি পেলে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //