আশ্রয়ণ প্রকল্পের ঘরে মারা গেলেন সাবেক এমপি

সাদামাটা জীবন যাপনে অভ্যস্ত ছিলেন ময়মনসিংহের গফরগাঁও থেকে নির্বাচিত সাবেক দুই বারের জাতীয় পার্টির সংসদ সদস্য এনামুল হক জজ মিয়া। এক সময় প্রচুর অর্থবিত্তের মালিক থাকলেও জীবনের শেষ সময়টুকু কেটেছে তার নিদারুণ কষ্টে। এক বছর আগে জজের ঠাঁই হয় সরকারের আশ্রয়ণ প্রকল্পের ঘরে। 

আজ বুধবার (১১ জানুয়ারি) ভোররাতে সালটিয়া ইউনিয়নের পুকুরিয়া গ্রামে সরকারের দেয়া সেই আশ্রয়ণ প্রকল্পের ঘরেই বার্ধক্যজনিত কারণে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

জেলা জাতীয় পার্টির যুগ্ম আহবায়ক ও সাবেক সংসদ সদস্য সালাউদ্দিন আহম্মেদ মুক্তি বলেন, জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদের পালিত মেয়ে নাজুকে ১৯৭২ সালে বিয়ে করেন এনামুল হক জজ। পরে ১৯৮৩ ও ১৯৮৬ সালে ময়মনসিংহ-১০ গফরগাঁও আসন থেকে জাতীয় পার্টির হয়ে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

বর্তমানে তিনি তৃতীয় স্ত্রী রুমার সঙ্গে ১০ বছরের ছেলে নুরে এলাহীকে নিয়ে আশ্রয়ণ প্রকল্পের ঘরে বসবাস করতেন। প্রথম স্ত্রী নাজু এক মেয়েকে নিয়ে আমেরিকায় থাকেন। দ্বিতীয় স্ত্রী নাছিমা হক ঢাকার পুরানা পল্টন ও মিরপুর কাজী পাড়ায় দুই সন্তান নিয়ে দুটি বাড়িতে থাকেন।

বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন। আশ্রয়ণ প্রকল্পের ঘরে ওঠার আগে তিনি একটি ভাড়া বাসায় থাকতেন। বিভিন্ন সময় আমরাও তাকে নানাভাবে সহযোগিতা করেছি।

বর্তমান স্ত্রী রুমা আক্তার বলেন, গফরগাঁও পৌর শহর ও ঢাকায় বিলাসবহুল বাড়ি ছিল জজের। সহায় সম্পদ যা ছিল, সবই তিনি তার আগের স্ত্রী ও সন্তানদের নামে লিখে দিয়েছিলেন।

আগের দুই সংসারের সন্তানরা প্রাচুর্য দেখলেও আমার সন্তান নুরে এলাহী দেখেছে দরিদ্রতা। মানবতার খাতিরে এই লোকটির সঙ্গে আমি দীর্ঘ বছর কাটিয়েছি। আল্লাহ তাকে জান্নাতবাসী করুক।

তিনি আরো বলেন, সর্বশেষ গফরগাঁও পৌর শহরে ১২ শতাংশ জমি মসজিদের নামে লিখে দিয়ে গৃহহীন হয়ে যান জজ মিয়া। তখন থেকে এক কক্ষের ভাড়া বাসায় আমরা থাকতাম। খাট কেনার সামর্থ্য না থাকায় মেঝেতেই ঘুমাতে হতো।

পরে এই আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা ফাহমী গোলন্দাজ বাবেল স্থানীয় প্রশাসনের মাধ্যমে আশ্রয়ণ প্রকল্পের ঘরটি আমাদের উপহার দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //