ব্রাহ্মণবাড়িয়ায় আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচি প্রত্যাহার

দুই বিচারক ও নাজিরের অপসারণ চেয়ে ব্রাহ্মণবাড়িয়ায় চলমান আদালত বর্জন কর্মসূচি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন আইনজীবীরা।

গতকাল বৃহস্পতিবার (১২ জানুয়ারি) রাতে ঢাকায় আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠকের পর এ তথ্য নিশ্চিত করেছেন জেলা আইনজীবী সমিতির সভাপতি তানভীর ভূইয়া ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাবুল।

জানা যায়, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় ঢাকায় আইনমন্ত্রীর বাসভবনে বৈঠকে বসেন ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতির নেতাদের একটি প্রতিনিধি দল।

রাত ১১টা পর্যন্ত চলা এ বৈঠকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মমতাজ উদ্দিন ফকির এবং সাধারণ সম্পাদক আব্দুন নূর দুলালও উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবীতি সমিতির সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাবুল জানান, আইনজীবীদের তিনটি দাবি মেনে নেওয়া হয়েছে। এর প্রেক্ষিতে আগামী রবিবার (১৫ জানুয়ারি) থেকে আইনজীবীরা আদালতে যাবেন।

তবে জেলা ও দায়রা জজ শারমিন নিগার এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ ফারুকের বদলির আগ পর্যন্ত তাদের আদালত বর্জন অব্যাহত থাকবে।

এছাড়া অভিযুক্ত নাজিরকে দ্রুত সময়ের মধ্যে বদলি করা হবে বলেও বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানান মফিজুর রহমান বাবুল।

আইনজীবী সমিতির সভাপতি তানভীর ভূইয়া জানান, আগামী শনিবার (১৪ জানুয়ারি) আইনজীবী সমিতির সাধারণ সভা করে সকল আইনজীবীদের সঙ্গে আলোচনা করে আন্দোলন প্রত্যাহারের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

প্রসঙ্গত, গত ১ ডিসেম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এ একটি মামলার আবেদন দাখিল করতে গেলে বিচারক মোহাম্মদ ফারুক তা গ্রহণ না করে আইনজীবীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেন বলে অভিযোগ।

যার প্রেক্ষিতে গত ২৬ ডিসেম্বর সমিতির সভায় আইনজীবীরা ১ জানুয়ারি থেকে সংশ্লিষ্ট বিচারকের আদালত বর্জনের ঘোষণা দেন। এ সংক্রান্ত একটি ভিডিওতে দেখা যায়, আইনজীবীরা ওই বিচারকের সঙ্গে অশোভন আচরণ করছেন।

অন্যদিকে বিচারকের সঙ্গে অশোভন আচরণের অভিযোগ তুলে গত ৪ জানুয়ারি কর্মবিরতি পালন করেন আদালতের কর্মচারিরা। এ অবস্থায় পুরো আদালত বর্জনের লাগাতার কর্মসূচি পালন করে আসছিলেন আইনজীবীরা। পরে উচ্চ আদালত দুই দফায় ২৪ আইনজীবীকে তলব করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //