শীতে জমে উঠেছে গরম কাপড়ের ব্যবসা

টাঙ্গাইলে শীত বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে পুরাতন গরম কাপড়ের ক্রয়-বিক্রয়। জমে উঠেছে কাপড়ের দোকানগুলো। উচ্চবিত্তরা শহরের অভিজাত বিপণি বিতান থেকে কেনাকাটা করলেও সামর্থ্য না থাকায় কিনতে পারছে না মধ্যবিত্ত ও নিম্নবিত্তরা।

তাদের একমাত্র ভরসাস্থল জেলা শহরের কোর্ট চত্বর এলাকায় গড়ে ওঠা গরম কাপড়ের দোকান। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ কম দামে এখান থেকে তাদের পছন্দের শীতের পোশাক কিনে থাকেন। 

দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের নতুন ও পুরনো পোশাক বিক্রি হচ্ছে এখানে। এখানকার অধিকাংশ ক্রেতাই নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের। আগে এসব পুরনো পোশাক সাধারণত গরিব মানুষই কিনতেন। তাই এটি ‘গরিবের শীতের মার্কেট’ হিসেবে পরিচিতি পায়। এখন অনেক মধ্যবিত্তরাও শীতের গরম কাপড় কিনছেন।

শহরের ডিস্ট্রিক্ট এলাকা ঘুরে দেখা যায়, টাঙ্গাইল জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন সরকারি পরিত্যক্ত জায়গা ও কোর্ট চত্বর এলাকায় শীতের প্রথম দিকে শতাধিক দোকান বসেছে। শীত বাড়তে থাকায় দোকানের সংখ্যাও বাড়ে। সেই সঙ্গে বাড়তে থাকে ক্রেতাদের ভিড়। এখন সেখানে তিনশ থেকে চারশ দোকান বসতে শুরু করেছে।

প্রায় সব দোকানেই পুরনো কাপড় বিক্রি করা হয়। নিম্ন আয়ের মানুষের পাশাপাশি মধ্যবিত্তরাও এখান থেকে কাপড় কিনতে দেখা গেছে। এই মার্কেটগুলোতে ২০ টাকা থেকে শুরু করে ২ হাজার টাকা পর্যন্ত শীতের কাপড় পাওয়া যায়।

বিক্রেতারা জানান, তারা চট্টগ্রাম থেকে লট (বান্ডিল) হিসেবে পাইকারি দরে কাপড় কিনে আনেন। পরে সেগুলো এনে শীতের এই মার্কেটে বিক্রি করা হয়। কাপড়গুলোর বেশির ভাগ বিদেশ থেকে চট্টগ্রাম বন্দরে আসে। অনেক সময় দেশি কাপড়ও সেখানে পাওয়া যায়। কাপড়গুলো আগে ব্যবহার হলেও প্রায় নতুনের মতো দেখতে মনে হয়। আগে ব্যবহারের কারণে এগুলো তুলনামূলক কম দামে বিক্রি করা হয়। ক্রেতারা অভিজাত দোকানের চেয়ে কম দামে কিনতে পারেন।

ক্রেতা সুমাইয়া খন্দকার বলেন, শহরের মার্কেটগুলোতে দাম বেশি থাকায় কোর্ট চত্বর এলাকায় গড়ে ওঠা গরম কাপড়ের দোকানে কাপড় কিনতে এসেছি। এখানে কম দামে বেশ ভালো কাপড় পাওয়া যায়।

বিক্রেতা সালাম মিয়া জানান, এবার কাপড়ের দাম বেল্টপ্রতি বেড়েছে ৩ থেকে ৪ হাজার টাকা। যা বিক্রি করে অনেকের খরচই উঠানো কষ্টসাধ্য হয়ে উঠেছে। তারপরও নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের লোকজনের জন্য অল্প টাকায় শীতের কাপড় বিক্রি করছি।

ব্যবসায়ী জহুরুল বলেন, আমরা সাধারণত সোয়েটার, ট্র্যাকসুট, বিভিন্ন ধরনের গরম জামা, মোজা, টুপি, বাচ্চাদের কাপড়, প্যান্ট-কোট, চাদর, কম্বল, ট্রাউজারসহ বিভিন্ন ধরনের শীতের কাপড় বিক্রি করে থাকি। চট্টগ্রাম থেকে বেল্ট হিসেবে এসব শীতের কাপড় নিয়ে আসি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //