দুর্নীতির দায়ে চাকরি হারাচ্ছেন বিসিসির চার কর্মকর্তা-কর্মচারী

কাজের প্রতি অবেহলা এবং অনিয়মের অভিযোগে চাকরি হারাচ্ছেন বরিশাল সিটি করপোরেশনের প্রকৌশল শাখার চার কর্মকর্তা-কর্মচারী। তাদের বিরুদ্ধে অভিযোগ সড়ক পুননির্মাণ কাজে অযৌক্তিক প্রাক্কলন তৈরি ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের সুযোগ করে দেওয়া।

এরই মধ্যে ওই চার কর্মকর্তাকে চাকরিচ্যুত করার নির্দেশ দিয়েছেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। গতকাল শনিবার (২৮ জানুয়ারি) রাতে নিজের ভেরিফাইড ফেসবুক লাইভে ওই চার কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে তিনি এই নির্দেশ দিয়েছেন।

এই চার কর্মকর্তা-কর্মচারী হলেন প্রকৌশল শাখার উপ-সহকারী প্রকৌশলী আরিফুর রহমান, চুক্তিভিত্তিক সহকারী প্রকৌশলী বাকীউল্লাহ, চুক্তিভিত্তিক এস্টিমেটর মো. শাওন আকন ও অস্থায়ী ভিত্তিক কার্য সহকারী শাহজাহান।

নগরভবন সূত্রে জানা গেছে, সম্প্রতি সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে নগরীর ২৪ নম্বর ওয়ার্ডের ধান গবেষণা সড়কে প্রায় চার কোটি টাকা ব্যয়ে ৩ দশমিক ২৫ কিলোমিটার সড়ক কার্পেটিং কাজ শরু হয়।

গত শনিবার বিকেলে আকস্মিকভাবে ওই সড়কের নির্মাণ কাজ পরিদর্শনে যান সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এসময় তিনি সড়ক উন্নয়ন কাজে নিম্নমানের ইটের ব্যবহার দেখে ক্ষুব্ধ হন।

সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ সূত্র জানিয়েছে, সড়কটির বিভিন্ন স্থানে খানাখন্দ রয়েছে। অথচ অভিযুক্তরা পুরো ৩ দশমিক ২৫ কিলোমিটার সড়কেই বড় বড় খানাখন্দ দেখিয়ে প্রয়োজনের তুলনায় বাড়তি প্রাক্কলন তৈরি করেন বলে সন্দেহ করেন মেয়র।

এজন্য শনিবার রাতে সড়ক পুনর্নির্মাণ কাজের সাথে সম্পৃক্ত চারজন কর্মকর্তা-কর্মচারীকে রাতে নগরীর কালিবাড়ি রোড সেরনিয়াবাত ভবনে নিজ বাসায় ডাকেন মেয়র। তাদের এই অনৈতিক কাজের জন্য তাদেরকে তিরস্কার করেন মেয়র। পাশাপাশি অভিযুক্ত চার কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুত করার জন্য সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তাকে নির্দেশ দেন মেয়র। এসময় অভিযুক্তরা মেয়রের কাছে ক্ষমা প্রার্থনা করলেও তিনি সৃষ্টিকর্তা এবং নগরবাসীর কাছে ক্ষমা চাওয়ার পরামর্শ দেন।

আর পুরো ঘটনাটি রাতে মেয়রের ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে এক লাইভে দেখানো হয়।

এ প্রসঙ্গে বরিশাল সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস বলেন, দায়িত্ব অবহেলার অভিযোগে মেয়র মহোদয় প্রকৌশল বিভাগের চুক্তিভিত্তিক একজন সহকারী প্রকৌশলী, একজন উপ-সহকারী প্রকৌশলী (স্থায়ী), একজন চুক্তিভিত্তিক এস্টিমেটর এবং একজন অস্থায়ী কার্য সহকারীকে চাকরিচ্যুত করার নির্দেশ দিয়েছেন। তাদেরকে চাকরিচ্যুত করার চিঠি দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধিন রয়েছে।

এদিকে, সিটি করপোরেশনের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, নগরভবনে ড্রেল লাইসেন্স শাখায় কর্মরত কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নগরবাসিকে হয়রানি এবং সেবার বিনিময়ে অন্যায়ভাবে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

এজন্য রবিবার সন্ধ্যায় ওই শাখার কয়েকজন কর্মকর্তাকে নিজ বাসায় ডাকেন মেয়র সাদিক আবদুল্লাহ। তবে তাদের বিষয়ে কোন সিদ্ধান্ত হয়েছে কিনা সে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //