তেলসহ ডুবে যাওয়া জাহাজ উদ্ধারে ৭০ ভাগ অগ্রগতি

ভোলায় ডুবে যাওয়া তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ এর উদ্ধার কাজ প্রায় ৭০ ভাগ শেষ হয়েছে। উদ্ধারকারী দল গত ৮ দিন কাজ করে আজ রবিবার (১ জানুয়ারি) জাহাজটির দৃশ্যমান অংশ উত্তোলন করতে সক্ষম হয়েছে। বাকিটুকু বিকালের মধ্যে শেষ করে উদ্ধার হওয়া জাহাজটি নারায়ণগঞ্জ ডকে নিয়ে মেরামত করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে শুক্রবার দুইটি উদ্ধারকারী বার্জ জোহুরা ও হুমায়ারার পাশাপাশি কোস্টগার্ড ও বিআইডব্লিউটিএর ডুবুরির সমন্বয়ে উদ্ধার কাজে শুরু হয়। বর্তমানে জাহাজটি থেকে জ্বালানি তেল অপর একটি ট্যাংকার সাগর নন্দিনী-৩ এ নেওয়া হচ্ছে। এছাড়া আরেকটি ট্যাংকার রিজার্ভ রাখা হয়েছে। 

সর্বশেষ নদীতে ছড়িয়ে পড়া তেল অপসারণের জন্য নৌ পরিবহন মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মোংলা বন্দর থেকে অত্যাধুনিক নিঃসৃত তেল অপসারণকারী জলযান পশুর ক্লিনার-১ এবং একটি সহায়তাকারী জলযান এমটি অগ্নিপ্রহরী ভোলায় পাঠায়।

এরপর বিআইডব্লিউটিএ, কোস্টগার্ড ও মালিক পক্ষের যৌথ প্রচেষ্টায় গত তিনদিনে ডুবে যাওয়ায় জাহাজের পানির তলদেশে ৪টি সিলিং মেশিন বসিয়ে সেন্টারিং করে উদ্ধারকারী বার্জ জাহাজ জোহুরা ও হুমায়ারা দিয়ে টেনে তোলা হয় ডুবে যাওয়া জাহাজটি।   

দুর্ঘটনা কবলিত জাহাজে ১১ লাখ ৩৪ হাজার লিটার ডিজেল ও অকটেন ছিল। পুরো জাহাজটি উত্তোলনের পর জানা যাবে জাহাজে এখনো কি পরিমাণ তেল রয়েছে। তবে জাহাজে থাকা তেল যাতে নদীতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তেল অপসারণের কাজ করেছে কোস্টগার্ড ও বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক (উদ্ধার) মো. আবদুস ছালাম জানিয়েছেন, উদ্ধার হওয়া জাহাজের পুরো তেল অপসারণ করে খালি হওয়ার পরে কারগো ম্যাসেলের সাহায্যে সাগর বধূ-৩ জাহাজের মাধ্যমে নারায়ণগঞ্জ ডকে নিয়ে মেরামত করা হবে।

এস.এইচ.আর নেভিগেশন কোম্পানি লিমিটেডের নির্বাহী পরিচালক জানিয়েছেন, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে এখনো কাজ চলছে। পুরোপুরি উদ্ধার কাজ শেষে হিসেব নিকেশ করে ক্ষয়-ক্ষতির পরিমাণ জানানো হবে।

কোস্ট গার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম সাহেদ সাত্তার (ট্যাজ) পিএসসি, বিএন জানিয়েছেন, জাহাজটি ডুবে যাওয়ার পর থেকেই কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা কাজ করে যাচ্ছে। জাহাজে থাকা তেল যাতে নদীতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তেল অপসারণের কাজ করছে কোস্টগার্ড। 

গত রবিবার (২৫ ডিসেম্বর) ভোর রাতে চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দেশ্যে যাচ্ছিল পদ্ম অয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গোজাহাজ। ঘন কুয়াশার কারণে সেটি ভোলার তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজের সাথে থাক্কা লেগে ডুবে যায়। এ ঘটনায় আলাদা ৫টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ঘটনায় মালিক পক্ষ ভোলা সদর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //