মহানবী (সা.)-কে কটূক্তির দায়ে যুবকের ৭ বছর কারাদণ্ড

মহানবী হযরত মোহাম্মদ (সা.)-কে কটূক্তি করার দায়ে সিলেটের এক যুবককে সাত বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসাথে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে এক বছরের কারাদণ্ড প্রদান করেছেন আদালত।

আজ মঙ্গলবার (৩ জানুয়ারি) দুপুরে সিলেট সাইবার ট্রাইব্যুনালের বিচারক আবুল কাশেম এ রায় ঘোষণা করেন।

জানা গেছে, দণ্ডপ্রাপ্ত রাকেশ রায় বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও মানবাধিকার কর্মী। ২০১৭ সালে তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে মহানবী (সা.)-কে কটূক্তি করেছিলেন।

আরো জানা গেছে, ইসলাম ধর্ম ও মহানবীকে নিয়ে কটূক্তি করায় ২০১৭  সালের ৫ জুন ওই যুবককে আসামি করে জকিগঞ্জ থানায় তথ্যপ্রযুক্তি আইনে মামলা করেন ফুযায়েল আহমদ নামে এক ব্যক্তি। পরে ৭ জুন সিলেটের জৈন্তাপুর উপজেলা থেকে রাকেশকে গ্রেপ্তার করে কারাগারে রাখা হয়। বাদী ও বিবাদী দুজনের বাড়িই জকিগঞ্জ উপজেলায়।

সাইবার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত সরকারি কৌঁসুলি (পিপি) মোস্তফা দেলওয়ার আল আজহার জানান, আসামির ফেসবুক আইডি থেকে দেওয়া কটূক্তিপূর্ণ একটি পোস্টের স্ক্রিনশট ফেসবুকে ছড়িয়ে পড়ে। এরপর প্রতিবাদে উত্তপ্ত হয়ে ওঠে সিলেটসহ বিভিন্ন এলাকা। ফরেনসিক রিপোর্ট ও সাক্ষীদের সাক্ষ্যের ভিত্তিতে তার অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত তাকে সাত বছরের সশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করেছেন।

রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন রাকেশের আইনজীবী ইশতিয়াক আহমদ চৌধুরী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //