ভাসমান পদ্ধতিতে সবজি চাষে ভাগ্যবদল

মাদারীপুরের কালকিনিতে ভাসমান পদ্ধতিতে সবজি চাষ করে ভাগ্যবদল করেছে চাষিরা। জমি ছাড়াও পতিত জলাশয় কিংবা পুকুরে কচুরিপানা দিয়ে বেড তৈরি করে কোনো প্রকার রাসায়নিক ওষুধ ছাড়া সবজি উৎপাদন করছে কৃষক। কীটনাশক ছাড়াই সবজি উৎপাদন হওয়ায় এর চাহিদাও অনেক বেশি। এ ক্ষেত্রে জেলা ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের উদ্বুদ্ধকরণসহ কারিগরি সহায়তা দিচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, মাদারীপুর কালকিনি উপজেলার এ বছর ৫০ হেক্টর জমিতে সবজি চাষ করা হয়েছে। এর মধ্যে রমজানপুর ইউনিয়নে ২০ বিঘা জমিতে ৫০ কৃষক ভাসমান বেডে বিষমুক্ত সবজি চাষ করে ভাগ্যবদল করেছেন।

পতিত জলাশয় কিংবা পুকুরে কচুরিপানা দিয়ে জমিতে খুব সহজেই তৈরি করা যায় ভাসমান বেড। সরকারি কৃষি অধিদপ্তরের পরামর্শ নিয়ে বিঘাপ্রতি খরচ হয় ২৫-৩০ হাজার টাকা। একবার বেড তৈরি করলে তার উপরে সারা বছর চাষ করা যায়। ভাসমান বেডে সবজি চাষ অন্যান্য পদ্ধতির চেয়ে সহজ ও লাভজনক। লাউ, শসা, করলা, মিষ্টি কুমড়ো চাষ করা হয়।

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোয়াজ্জেম হোসেন জানান, এ পদ্ধতিতে অধিক ফলন ও সবজির বাজারদর ভালো থাকায় অল্প খরচেই কৃষকরা লাভবান হতে পারছেন। তাই এই পদ্ধতিতে সবজি চাষ কৃষকের মাঝে জনপ্রিয়তা পাচ্ছে। চাষিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও পরামর্শ দিচ্ছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //