বুড়িমারী স্থলবন্দরে শ্রমিকদের বিক্ষোভ

ন্যায্যমজুরি, সঠিক সুযোগ সুবিধার দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরের শ্রমিকরা। ছিয় দফা দাবিতে দুর্নীতি ও অন্যায়ের প্রতিবাদে মাঠে নেমে আন্দোলন করছেন তিন হাজার শ্রমিক। এতে বন্ধ হয়ে পড়েছে অন্যতম স্থলবন্দরটির কার্যক্রম।

আজ শনিবার (৪ ফেব্রুয়ারি) সকাল থেকেই দাবি আদায়ে মিটিং মিছিল করছেন শ্রমিকরা।

সঠিক মজুরি না পাওয়া, দীর্ঘদিন ধরে সংগঠনের নির্বাচন না হওয়া, দীর্ঘ এক যুগ ধরে টনপ্রতি চিকিৎসা ভাতা আদায়ের টাকার হিসেব না থাকাসহ নানা দাবিতে আন্দোলনে নেমেছে বুড়িমারী স্থলবন্দরের ৩ সহস্রাধিক শ্রমিক। শ্রমিকদের দাবি তারা দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে খেতে পারছেন না ঠিকমতো। ছেলেমেয়ের লেখাপড়া থেকে শুরু করে বাবা মায়ের চিকিৎসা করাতে পারছেন না। কোন রকমে দিন চালছে তাদের। কিন্তু শ্রমিকদের মজুরি বাড়ানোর দাবি জানানো হলেও শ্রমিক সরদার ও নেতারা বেশি টাকা নিয়ে আত্মসাৎ করছেন। সংগঠনের বিভিন্ন উৎসের টাকার কোন হিসেব না দিয়ে আঙ্গুল ফুলে কলাগাছ নেতারা। সরদার মারা গেলে তার সন্তান নিচ্ছেন দায়িত্ব। আর শ্রমিকরা আজীবন বঞ্চিত হয়ে থাকছেন। কেউ অসুস্থ হলে সাহায্যের নিয়ম থাকলেও তাও দেয়া হচ্ছে না।

এদিকে শ্রমিকদের ধর্মঘটে বন্ধ হয়ে পড়েছে দেশের অন্যতম স্থলবন্দরটির আমদানি-রপ্তানি কার্যক্রম। ব্যাহত হচ্ছে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত। অনেক পণ্যবাহী ট্রাক লোড আনলোড করতে পারছে না। এতে বিপাকে পড়েছে ব্যবসায়ীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //