৩৯ লাখ টাকা অনুদান পেল ঝিনাইদহের ৪৩৭টি পরিবার

ঝিনাইদহের ৪৩৭টি হত দরিদ্র পরিবারের মাঝে ৩৯ লাখ ৩৩ হাজার টাকা অনুদান দেয়া হয়েছে। প্রতিটি পরিবার ৯ হাজার করে টাকা পেয়েছে। 

অনুদান পাওয়া পরিবারগুলো নিয়ে গতকাল রবিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে সদর উপজেলার রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। 

সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিনের সভাপতিতে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রশিদ। বিশেষ অতিথি হিসাবে ছিলেন সদর উপজেলার সমাজসেবা কর্মকর্তা আব্দুল হাই, গান্না ইউপি চেয়ারম্যান আতিকুল হাসান মাসুম, মহারাজপুর ইউপি চেয়ারম্যান খুরশীদ আলম, এসডিএফের জেলা ব্যবস্থাপক কাজী হাসানুজ্জামান প্রমুখ। 

সংগঠনের জেলা কর্মকর্তা ড. অসীম সাহার সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন জেলা কর্মকর্তা এস.এম. শফিকুল ইসলাম, হুমায়ুন কবির, সারওয়ার জাহান, সাদ আহমেদ, ক্লাস্টার কর্মকর্তা শংকর গাইন, আব্দুল করিম, ক্লাস্টার ফ্যাসিলিটেটর মনিরুজ্জামান, উজ্জল, দেবপ্রিয়, ফারজানা, শিহাব প্রমুখ।

এসডিএফের জেলা ব্যবস্থাপক কাজী হাসানুজ্জামান জানান, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (এসডিএফ) আরইএলআই প্রকল্প সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে একটি অলাভজনক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসাবে ২০০১ সাল থেকে কাজ করে যাচ্ছে। গ্রামীণ দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এসডিএফের রূপকল্প হলো ‘টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ।’

সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে অলাভজনক ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এ অনুদান বিতরণ করছে। রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের আওতায় অতিদরিদ্র পরিবারের মাঝে এককালীন এই অনুদান দেয়া হয়। ২০২২ সালের শুরুর দিকে সংগঠনটি ঝিনাইদহের গান্না, মহারাজপুর, কুমড়াবাড়িয়া ইউনিয়নসহ বিভিন্ন এলাকার ৯টি গ্রাম সমিতির মাধ্যমে কাজ করে চলেছে।

সদর উপজেলার নগরবাথান ঘোষ পাড়ার বিধবা নারী মোছা. জয়নাব জানান, সংগঠনটির মাধ্যমে ৯ হাজার টাকা পেয়েছেন, যা দিয়ে ছাগল কিনেছেন। 

একই এলাকার চানুড়া খাতুন জানান, স্বামী মনছের আলী পরিবারের ভরণ-পোষণ ও দেখভাল করে না, ৩ মেয়ে নিয়ে অভাবের সংসার তার, ৯ হাজার টাকা পেয়ে ৫ কাঠা জমি লিজ নিয়ে চাষাবাদ শুরু করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //