কাজে আসছে না ১৮ কোটি টাকার সোলার প্যানেল

‘গ্রাম হবে শহর’ এই স্লোগানকে বাস্তবে রূপ দিতে এবং গ্রামকে আলোকিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সারাদেশের মতো নেত্রকোনার গ্রামে-গঞ্জে, হাট-বাজারে, মসজিদ-মাদ্রাসা, মন্দির, শ্মশানে এবং স্থানীয় বাড়ি-ঘরের সামনে বিদ্যুতের বিকল্প হিসেবে বিনামূল্যে সৌর বিদ্যুৎ সোলার প্যানেল স্থাপন করেছে।

বর্তমানে এসব সোলার প্যানেল নষ্ট হয়ে গেছে, তা মেরামত ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব কোন প্রতিষ্ঠানের তা জানে না জনসাধারণ। নেত্রকোনা জেলার ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা যায়, নেত্রকোনার ১০ উপজেলায় ২০১৪-১৫ অর্থবছরে ১৮ কোটি ৮৪ লাখ ১৩ হাজার ৯৫৭ টাকা ব্যয়ে দুই ক্যাটাগরিতে, হোম সোলার ৪ হাজার ৮৬০টি ও স্ট্রিট লাইট ৪৪৯টি সোলার প্যানেল স্থাপন করা হয়।

পরে ২০১৮-১৯ অর্থবছরে এ প্রকল্পের মেয়াদ শেষ হয়। বিনামূল্যে স্থাপন করা ছোট লাইটগুলোর দাম সর্বোচ্চ ৬০ হাজার টাকা ও বড় সোলার প্যানেল ১ লাখের অধিক টাকার মধ্যে স্থাপন করা হয়েছে। এ প্রকল্পটি সরকারের ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানির অনুমোদিত পার্টনার অর্গানাইজার (পিও) আওতাধীন ৮টি প্রতিষ্ঠান নেত্রকোনা জেলার ১০টি উপজেলায় স্থাপন করে। 

নেত্রকোনার জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, যেসব এলাকায় সোলার প্যানেলগুলো নষ্ট হয়ে গেছে, ওগুলো মেরামত করার জন্য ব্যবস্থা নেয়া হবে, যদি সরকারিভাবে অর্থ বরাদ্দ দেওয়া হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //