আশুলিয়ায় ১৪ কোটি টাকা পরিশোধের দাবিতে কারখানা শ্রমিকদের মানববন্ধন

আশুলিয়ায় বেপজা এবং ডি.ই.পি.জেড কারখানা শ্রমিকদের বেতন না দিয়ে কারখানার বন্ধ করে হংকং পালিয়ে যাওয়ার প্রতিবাদে পালিত হয়েছে এক মানববন্ধন কর্মসূচি। 

আজ শুক্রবার (১০ জানুয়ারি) বিকেল ৫টায় আশুলিয়া প্রেসক্লাবের সামনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলামের সঞ্চালনায় এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি মো. আমিনুল হক।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ ই.পি.জেড ওয়ার্কার্স ফোরাম যৌথভাবে এ মানববন্ধন করে।

মানববন্ধনে ফেডারেশনের নেতাকর্মীরা বলেন, ঢাকা ই.পি.জেড এর অনারওয়ে টেক্সটাইল এন্ড এ্যাপারেলস (প্রা.) লি.। এটি হংকং মালিকানাধীন একটি গামেন্টস কারখানা। ১৯৯৪ সাল থেকে এই প্রতিষ্ঠানটি ঢাকা ই.পি.জেড এ যাত্রা শুরু করে। এখানে কাজ করতো ১৪০০০ শ্রমিক। হঠাৎ ২০০৮ সালের জুলাই মাসে মালিক শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা ও কোন রকম ক্ষতিপূরন পরিশোধ না করে হংকং চলে গেছে।

এরপর বেপজা এবং ডি.ই.পি.জেড কর্তৃপক্ষ কারখানটির দায়িত্ব বুঝে নেয় এবং শ্রমিকদের আশ্বস্থ করে যে, কারখানা এবং কারখানার মালামাল বিক্রি করে তারা শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করবে এবং ক্ষতিপূরণ দেবে।

তবে বেপজা এবং ডি.ই.পি.জেড যথারীতি কারখানা এবং কারখানার সকল মালামাল বিক্রি করলেও ১৪০০ শ্রমিকের প্রাপ্য ১৪ কোটির অধিক টাকা আজও পরিশোধ করেনি।

বকেয়া বেতন পরিশোধ না করা হলে ঢাকা ই.পি.জেড এর অনারওয়ে টেক্সটাইল এন্ড এ্যাপারেলস (প্রা.) লি.-এর চাকুরীহারা ১৪০০ শ্রমিকদের নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে গিয়ে প্রতিবাদ কর্মসূচি  পালন করবে বলেও জানায় তারা। 

এসময় উপস্থিত ছিলেন, ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম রফিক, সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলামসহ বিভিন্ন ফেডারেশনের নেতারা ও কারখানার শতাধিক শ্রমিক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //