শতকোটি টাকার ফুল বিক্রির আশা চাষিদের

দরজায় কড়া নাড়ছে বিশ্ব ভালোবাসা দিবস, এর পরদিনই বসন্ত। তার কয়েকদিন পর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই ৩টি দিবসের বাজার ধরতে প্রস্তুত ঝিনাইদহের ফুলচাষিরা। দিবসগুলো উপলক্ষে ফুল বিক্রি করে সারা বছরের লাভ-লোকসানের হিসাব কষবেন তারা। শুধু জানুয়ারি-ফেব্রুয়ারিতেই প্রায় শতকোটি টাকার ফুল বিক্রি হবে বলে আশা কৃষি বিভাগের।

সরেজমিনে ঝিনাইদহ সদর উপজেলার গান্না ফুল বাজার গিয়ে দেখা যায়, সকাল ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত চলে এ বাজার। বাজারে গেলেই বোঝা যাবে চলছে এলাহী কাণ্ড। কেউ এসেছেন সাইকেলে করে, কেউবা মোটরসাইকেলে, বড় কৃষকরা নিয়ে এসেছে ফুল স্ক্রুটার কিংবা ভ্যানে করে। সারি সারি ফুল বিক্রির এমন দৃশ্য দেশে খুব কমই দেখা মিলবে। টার্গেট সামনের আগত ৩ দিবস। বিশ্ব ভালোবাসা দিবস, বসন্ত ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখেই সর্বোচ্চ দাম পাওয়ার প্রতিযোগিতায় কেউ যেন পিছিয়ে না পড়ে। মাত্র দেড় ঘণ্টার এ বাজারে এখনই বিক্রি হচ্ছে ২২ লাখ টাকার ফুল।


ঝিনাইদহ গান্না বাজার ফুল চাষি ও ব্যবসায়ী দাউদ হোসেন আশা করছেন সামনের দিনগুলোতে বিক্রি হবে ৫০-৬০ লাখ টাকার ফুল।


তিনি জানান, বিভিন্ন গ্রামের মাঠে মাঠে গাঁদা, গোলাপ, চন্দ্রমল্লিকা, রজনীগন্ধাসহ নানা রঙের ফুল ও তার গন্ধে মাতোয়ারা চারপাশ। ফুলের কড়ি ধরে রাখতে আর ফলন ভালো পেতে বাগানগুলোকে রাখা হয়েছে সযত্নে।


ঝিনাইদহ ফুলচাষী সমবায় সমিতির সভাপতি জামির হোসেন জানান, ফুলের দাম ভালো। সামনের দিনে আরো ভালো হবে আশা করছে তিনি। গতমাস ও এ মাসে প্রায় শত কোটি টাকার ফুল ঝিনাইদহ থেকে ছড়িয়ে পড়বে সারা দেশে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিডি আজগর আলী জানান, ফলন ভালো পেতে প্রশিক্ষণসহ কৃষকদের দেওয়া হচ্ছে প্রযুক্তিগত সহযোগিতা। এ বছর সমগ্র জেলায় ফুলের চাষ হয়েছে ২৫৪ হেক্টর জমিতে চাষ হচ্ছে এবছর। যা গতবছর ছিল মাত্র ৬৮ হেক্টর জমিতে।


তিনি আরো জানান, জেলার কালীগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর ও সদর উপজেলার প্রায় ১০টি বাজার থেকে প্রতিদিন এ ফুল ছড়িয়ে পড়ছে সমগ্র বাংলাদেশে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //