জন্মভূমি হরিণাকুন্ডে লালন স্মরণ উৎসব শুরু

লালন সাঁইজির জন্মভূমি ঝিনাইদহের হরিণাকুন্ড উপজেলার জোড়াদহ ইউনিয়নের হরিশপুরে ৩ দিনব্যাপী মরমী কবি লালন স্মরণ উৎসবের উদ্বোধন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে লালন গুরু সিরাজ শাঁহের মাজার সংলগ্ন হরিশপুর লালন একাডেমি মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি এবং উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মনিরা বেগম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক ও জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাসের শাহরিয়ার জাহেদী মহুল, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের ঝিনাইদহ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ ইয়ারুল ইসলাম, হরিণাকুন্ড উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন, উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহা এবং পৌর মেয়র ফারুক হোসেন।

হরিণাকুন্ডে লালন স্মরণ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। ছবি:ঝিনাইদহ প্রতিনিধি

উৎসবে প্রধান আলোচক হিসেবে লালনের জীবন দর্শন নিয়ে আলোচনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সিদ্ধার্থ শংকর জোয়ার্দ্দার, লোকশিল্পী আব্দুল লতিফ শাহ। প্রতি বছরের ন্যায় এবারও দেশবরেণ্য শিল্পী, গবেষক, বিশিষ্টজনদের উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠান প্রঙ্গন।

উল্লেখ্য, উপমহাদেশের কিংবদন্তি বাউল সাধক ফকির লালন শাহের স্মরণে সন্ধ্যায় আলোচনা শেষে পরিবেশন করা হয় লালনের রচিত গান। গান উপভোগ করেন বিভিন্ন স্থান থেকে আসা বিপুল পরিমাণ দর্শনার্থীরা।

আগামী দুই দিন বিকেল থেকে গভীর রাত অবধি লালনের রচিত গান পরিবেশ করা হবে এই উৎসবে। লালন স্মরণোৎসব উপলক্ষে সেখানে জড়ো হয়েছেন সাধু ভক্ত-অনুসারীরা। এছাড়াও উৎসবকে কেন্দ্র করে বসেছে গ্রামীণ মেলা।

 লালন স্মরণ উৎসবে জড়ো হয়েছেন সাধু, ভক্ত ও অনুসারীরা। ছবি: ঝিনাইদহ প্রতিনিধি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //