অনাবাদী জমি চাষের আওতায় আনতে অভিনব উদ্যোগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগণকে পতিত জমিতে আবাদ করার আহ্বান জানিয়ে আসছেন। এরই ধারাবাহিকতায় দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে পরিত্যক্ত জমিতে বিভিন্ন সবজি চাসের অভিনব উদ্যোগ নিয়েছেন পাবনার সুজানগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. রাফিউল ইসলাম। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন এক ইঞ্চি জমিও অনাবাদী রাখা যাবে না এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পাবনা সুজানগর উপজেলার ২নং ভায়না ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তার ইউনিয়ন পরিষদের সামনে পতিত ১৩ শতাংশ জায়গা আবাদে নিয়ে এসেছে।

এ বিষয়ে পাবনা সুজানগর উপজেলার ২নং ভায়না ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আমিন উদ্দীন জানান, কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. রাফিউল ইসলামের নির্দেশে পরিষদে এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে সেই নির্দেশনা অনুযায়ী আমার ইউনিয়ন পরিষদে আমিসহ আমার পরিষদের ১২ জন মেম্বার ১০ জন গ্রাম পুলিশ একজন সচিবসহ সবার সহযোগিতায় এই ইউনিয়ন পরিষদের পতিত ১৩ শতাংশ জায়গা চাষাবাদে নিয়ে আসছি।

তিনি জানান, এই জায়গাটি এক সময় অনাবাদী ছিল। ইউনিয়ন পরিষদের পতিত জায়গায় সবজি চাষ দেখে ইউনিয়ন পরিষদে সেবা নিতে আসা অনেক সেবা গ্রহীতা এখন পতিত জায়গায় সবজি চাষে উদ্বুদ্ধ হচ্ছে। পতিত জায়গায় এবছর তিনি গোল আলু, মটর শাক, লাল শাক, পালং শাক, মুলা, কলমি শাক, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, বেগুন, আলুসহ বিভিন্ন সবজি আবাদ করেছেন। 

এ বিষয়ে কথা হয় সুজানগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. রাফিউল ইসলামের সাথে তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রতি ইঞ্চি জমির সঠিক ব্যবহারের জন্য যে অনুশাসন দিয়েছেন সেই আলোকে আমরা কৃষি মন্ত্রণালয়ের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আমাদের পাবনা সুজানগর উপজেলার মাঠ পর্যায়ে যে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা আছে তাদের মাধ্যমে আমাদের এই উপজেলায় যে অনাবাদী জমিগুলো আছে সেই জমিগুলো খুঁজে বের করেছি, পাশাপাশি আমরা আমাদের এই অনাবাদী জমিগুলোকে চাষাবাদের আওতায় আনার জন্য উপজেলার যে কৃষক সমাবেশ সেটা সম্পূর্ণ করেছি। পাশাপাশি আমাদের প্রত্যেকটি ইউনিয়ন পরিষদে আমরা কৃষি সমাবেশ করেছি এবং কৃষকদের উদ্বুদ্ধ করেছি। তারই অংশ হিসেবে আমরা প্রথমত প্রাতিষ্ঠানিক পর্যায়ে আমাদের উপজেলা পরিষদ প্রাঙ্গণ ভায়না ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে যে অনাবাদী জায়গাগুলো আছে সেগুলোতে আমরা বিভিন্ন ধরণের শাক সবজির আবাদ করেছি। 

 এ বিষয়ে সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী আমাদের যে অনুশাসন দিয়েছেন যে বাংলাদেশের কোন জায়গায় এক ইঞ্চি জমিও অনাবাদী থাকবে না। তারই ধারাবাহিকতায় আমাদের সুজানগর উপজেলার যত পতিত শ্রেণির জমি রয়েছে, আমরা এখানে ৮০ হেক্টর পতিত শ্রেণির জমি খুঁজে পেয়েছি এই জমিগুলোকে আমরা আবাদের আওতায় নিয়ে আসার চেষ্টা করছি। প্রথমেই আমরা টার্গেট করেছি আমাদের প্রতিষ্ঠানের যে অনাবাদী জমিগুলো রয়েছে সেগুলোকে এর আওতাভুক্ত করা তারই আলোকে আমাদের ভায়না ইউনিয়ন পরিষদের জায়গাতে বিভিন্ন শাক সবজি আবাদ করা হয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //