বিএনপির পদযাত্রা: জেলায় জেলায় ধাওয়া, লাঠিচার্জ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও গণতন্ত্র পুনরুদ্ধারসহ ১০ দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলায় জেলায় পদযাত্রা করেছে জেলা ও উপজেলা বিএনপি। কর্মসূচি ঘিরে কয়েক জেলায় ধাওয়া, লাঠিচার্জ ও ককটেল বিস্ফোরণ ঘটেছে।

বাগেরহাট: বাগেরহাটে বিএনপির পদযাত্রা কর্মসূচি শেষে কেন্দ্রীয় কমিটির নেতাসহ ৪০ জন নেতাকর্মীকে পুলিশ আটক করেছে বলে অভিযোগ করেছে দলটি। শনিবার সকালে বাগেরহাট শহরের মুনিগঞ্জ, পুরাতন বাজার, থানার মোড়সহ বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। তবে পুলিশ বলছে, নাশকতা ও বিশৃঙ্খলার সৃষ্টির পরিকল্পনার অভিযোগে ২০-২৫ জনকে আটক করা হয়েছে। আটকদের মধ্যে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, জেলা বিএনপির আহ্বায়ক প্রকৌশলী এটিএম আকরাম হোসেন তালিম, জেলা বিএনপির সাবেক সভাপতি এমএ সালাম, পৌর বিএনপির সভাপতি শাহেদ আলী রবি, যুবদল নেতা সোহেল তরফদার, কচুয়া উপজেলা বিএনপির সভাপতি হাজরা আসাদুল ইসলাম, আইযুব আলী, বাবু মোল্লা রয়েছেন।

অপরদিকে শহরের পুরতন বাজার এবং লিচুতলা সংলগ্ন থানার মোড় এলাকার জেলা বিএনপি কার্যালয় থেকে আহ্বায়ক এটিএম আকরাম হোসেন তালিমসহ কয়েকজনকে আটক করে পুলিশ। পুলিশের বাধায় শহরে এরপর আর কোনো কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে সদর মডেল থানা ও জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) তাদের আটক করে। তবে বিএনপির কর্মসূচি ঘিরে আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠন শহরের বিভিন্ন এলাকায় শান্তি সমাবেশ, অবস্থান কর্মসূচি ও মোটর শোভাযাত্রা করেছে।

পিরোজপুর: শনিবার দুপুরে জেলা বিএনপির কার্যালয় থেকে পদযাত্রা বের হলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে বিএনপি, যুবদল ও ছাত্রদল নেতা-কর্মীদের ধাক্কাধাক্কি হয়। পুলিশি বাধার মুখে পিরোজপুরে জেলা বিএনপির পদযাত্রা পণ্ড হয়ে যায়। পদযাত্রায় জেলা, পৌরসভা, বিভিন্ন উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড থেকে বিএনপির বিভিন্ন ইউনিটের নেতারা অংশগ্রহণ করেন।

রাজবাড়ী: জেলা বিএনপির এই কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম। প্রত্যক্ষদর্শীরা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিএনপি নেতাকর্মীরা পদযাত্রা কর্মসূচি শুরু করলে পুলিশ বাধা দেয়। পরে এক পর্যায়ে বিএনপি নেতাকর্মীরা দলীয় কার্যালয়ে ফিরে যায়। 

নীলফামারী: নীলফামারীতে বিএনপির পদযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে দলের নেতাকর্মীদের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। শনিবার দুপুরে জেলা পৌর সুপার মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছেন।

জানা যায়, বিএনপি যেখানে পদযাত্রার ডাক দেয় একই স্থানের বিপরীত পাশে শান্তি সমাবেশের মঞ্চ তৈরি করে আওয়ামী লীগ। দুপুর ১২টার দিকে বিএনপির নেতাকর্মীরা স্লোগান দিলে ছাত্রলীগের নেতাকর্মীরা এগিয়ে আসে। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে দু’পক্ষের অন্তত ২০ জন আহত হয়। পরে বিএনপির মঞ্চ ভাঙচুর ও ব্যানার ছিঁড়ে উল্লাস করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ প্রসঙ্গে জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল শাহ আপেল বলেন, ‘কর্মসূচির নামে বিএনপি দেশবিরোধী স্লোগান দেওয়ায় আমরা বাধা দিই। এ সময় উভয় পক্ষের মধ্যে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে মাত্র।’

নাটোর: জেলা বিএনপির কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কার্যালয়কে লক্ষ্য করে পাঁচটি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। তবে কেউ হতাহত হননি। বিএনপির কর্মসূচি ঘিরে আতঙ্ক সৃষ্টি করতে এ বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির নেতারা। শনিবার সকাল সাড়ে ৭টায় শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

জানা যায়, আলাইপুর কার্যালয়ের সামনে একদল যুবক পাঁচটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে চলে যায়। এ সময় কার্যালয়ে বিএনপির কোনো নেতাকর্মী ছিলেন না। জেলা বিএনপির সদস্যসচিব রহিম নেওয়াজ বলেন, শান্তি সমাবেশের নামে দেশব্যাপী বিএনপির পূর্বঘোষিত কর্মসূচি পালনে বাধা দেওয়ার জন্যই আওয়ামী লীগ এ হামলা চালিয়েছে। তারা জেলা বিএনপি কার্যালয়ের সামনে পাঁচটি ককটেল বিস্ফোরণ ঘটায়। নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছিম আহমেদ বলেন, শহরে দুই দলের কর্মসূচি চলাকালে পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশি তৎপরতা বাড়ানো হয়। কাউকে বিশৃঙ্খলা করতে দেওয়া হয়নি।

সুনামগঞ্জ: বিএনপির সমাবেশের পাশ দিয়ে আওয়ামী লীগের খণ্ড খণ্ড মিছিল গেছে, আবার আওয়ামী লীগের জমায়েতের পাশ দিয়ে এসেছে বিএনপির খণ্ড মিছিল। কাছাকাছি স্থানে বড় শোডাউন করলেও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কর্মসূচিতে জমায়েত বাড়ানোর চেষ্টা থাকলেও সংঘাত এড়ানোর চেষ্টা ছিল দুই পক্ষেরই। দুই পক্ষের কর্মসূচি চলাকালে পুরাতন বাসস্টেশন থেকে চাঁদনীঘাট এবং স্টেশন রোডের সদর থানার সামনে অংশ পর্যন্ত যান চলাচল বন্ধ ছিল। সকাল সাড়ে ১০টা থেকেই পুরাতন বাসস্টেশনে বিএনপির পদযাত্রা কর্মসূচির গণজমায়েতে খণ্ড খণ্ড মিছিল আসতে থাকে।ঠিক একইভাবে আওয়ামী লীগের শান্তি সমাবেশেও যোগ দিয়েছেন হাজার হাজার দলীয় নেতাকর্মী।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //