সাড়ে ১৮ লাখ টাকায় বিক্রি হল দুটি ভোল মাছ

বঙ্গোপসাগরে জেলের জালে ধরা পড়া দুটি ভোল মাছ সাড়ে ১৮ লাখ টাকা বিক্রি হয়েছে।

আজ  শনিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ৬৩ কেজি ৫০০ গ্রাম ওজনের মাছ দুইটি মোংলা মৎস্য অবতরণ কেন্দ্রে নিয়ে আসেন ‘মেসার্স জয়মনি ফিস’-এর মালিক আল আমিন। এসময় চারপাশে বাজারের উৎসুক লোকজন ভিড় জমায়।

এর আগে, গত বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাতে ফারুক নামের এক জেলের জালে ভোল মাছ দুটি ধরা পরে। পরে আজ শনিবার সকালে সুন্দরবনের দুবলার চরে ডাকে (উন্মুক্ত নিলামে) সাড়ে ১৮লাখ টাকায় বিক্রি করা হয়।

ভোল মাছ। ছবি: বাগেরহাট প্রতিনিধি

বিক্রি হওয়া মাছ দুটির মধ্যে বড় মাছটির ওজন ৩৬ কেজি ৫০০ গ্রাম, যা বিক্রি হয়েছে ১১ লাখ টাকায়। 

অন্যদিকে অপেক্ষাকৃত ছোটটির ওজন ২৭কেজি। ৭ লাখ ৫০ হাজার টাকায়। এতে প্রতি কেজি মাছের দাম পড়েছে ২৯ হাজার ১শ’ ৩৩ টাকা।

মহামূল্যবান এই মাছ পাওয়া জেলে ফারুক হোসেন বলেন, মৌশুম প্রায় শেষ পর্যায়, এতো দিনে বড় মাছ না পাওয়ায় মনটা খারাপ ছিল। এই মাছ দুটো পাওয়ায় অনেক লাভ হয়েছে। বিক্রিও করেছি আশানুরূপ দামে। 

মেসার্স জয়মনি ফিস-এর মালিক আল আমিন বলেন, এই মাছগুলো আমরা চট্টগ্রাম চালান করি। এসব মাছ অনেক ঝুঁকি নিয়ে ক্রয় করতে হয়। লাভও হয় অনেক। 

মোংলা মৎস্য অবতরণ কেন্দ্রে ও মৎস্য সমবায় সমিতি সভাপতি মোঃ আফজাল ফরাজী বলেন, ভোল মাছটি এ অঞ্চলে খুবই কম পাওয়ায় যায়। মোাংলা পশুর নদী বা সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে  আগে দুই-একটি মাছ পাওয়া যায়।

তিনি জানান, ভোল মাছের ফুলকি-প্যাটা ও বালিশের দাম অনেক। এই মাছের প্যাটা ও বালিশ বিদেশে রপ্তানি হয়, যা দিয়ে মেডিসিন তৈরি করা হয় বলেও জানায় সমিতির এ নেতা। 

তিনি আরো বলেন, দীর্ঘ ১০ বছরেও বিরল প্রজাতির দাতিনা ভোল মাছ মোংলা মৎস্য অবতরণ কেন্দ্র আসেনি। তবে দুবলার চর থেকে ক্রয় করা এ মাছ দুটি চট্রগ্রামে আরো বেশি দামে বিক্রি হবে বলেও জানান এই ব্যবসায়ী।

জাবা ভোল বা সোনা ভোলের বিজ্ঞানসম্মত নাম ‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’। ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, হংকং, সিঙ্গাপুর এবং মালয়েশিয়ায় এ মাছের চাহিদা প্রচুর। তাছাড়া ঔষধি গুণ থাকাতে এর মূল্য এত বেশি।

ভোল মাছ। ছবি: বাগেরহাট প্রতিনিধি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //