ঝিনাইদহ পৌরসভায় রেকর্ড শিডিউল বিক্রি

ঝিনাইদহ পৌরসভায় প্রথমবারের মত লটারি করে ঠিকাদার নির্বাচন করা হয়েছে। আজ রবিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টা থেকে শুরু হয়ে দুপুর পর্যন্ত পৌর অডিটোরিয়ামে ডিজিটাল প্লাটফর্মে এ লটারি অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পৌর এলাকার রাস্তা, ড্রেন, কালভার্ট ও কবরস্থানের প্রাচীর নির্মাণের জন চলতি মাসে ৩৫ গ্রুপ টেন্ডার আহ্বান করা হয়। এ কাজে ব্যয় ধরা হয়েছে চার কোটি ছিয়াত্তর লাখ টাকা। এর মধ্যে বার্ষিক উন্নয়ন (এডিবি) খাত থেকে মিলবে এক কোটি দুই লাখ এবং বাকি অর্থ পৌরসভার নিজস্ব আয় থেকে খরচ করা হবে। ১৩ ফেব্রুয়ারি দরপত্র দাখিলের শেষ সময়ে ২ হাজার ৭০০ শিডিউল বিক্রি করা হয়েছে। এ থেকে সরকারের আয় হয়েছে ২৭ লাখ টাকার বেশি। যা পৌরসভার সর্বকালের রেকর্ড।

লটারি অনুষ্ঠানের আগে পৌরসভার মেয়র মো. কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ১৪ জন ঠিকাদারের স্থলে বর্তমানে ২২২ জন ঠিকাদার প্রতিষ্ঠানকে লাইসেন্স দেওয়া হয়েছে। স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে লটারি করা হয়েছে।

তিনি আরো বলেন, গত বছর (২০২২) ৩ অক্টোবর দায়িত্ব গ্রহণের সময় মাত্র ৭৩ লাখ টাকার তহবিল ছিল। এখন কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। রাজস্ব খাত থেকে পৌরসভার ৯টি ওয়ার্ডের ১২ জন (সংরক্ষিত মহিলাসহ) কাউন্সিলরদের উন্নয়ন কাজের জন্য ২৫ লাখ টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে। এলজিএসপি প্রকল্পের আওতায় সরকারের কাছে পাঠানো ১৪০ কোটি টাকার বরাদ্দ প্রস্তাব অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ইতোমধ্যে ৩০ বছরের পুরাতন পানির পাইপ লাইন সংস্কারের জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে ৯০ কোটি টাকার বরাদ্দ পাওয়া গেছে। কোভিড ফান্ড থেকে ১২ কোটি টাকা পাওয়া গেছে। ধারাবাহিক উন্নয়নের মাধ্যমে ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগেই ঝিনাইদহ পৌরসভাকে তিলোত্তমা নগরী হিসাবে গড়ে তোলা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র।

এসময় প্যানেল মেয়র সাইফুল ইসলাম মধু, আঞ্জুয়ারা, নির্বাহী প্রকৌশলী কামাল উদ্দিনসহ পরিষদের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //