নাটোরে চলনবিলের শিক্ষা সম্ভাবনা ও চ্যালেঞ্জ বিষয়ক সংলাপ

‘শিক্ষাক্ষেত্রে নাটোর জেলায় চলনবিলের প্রভাব : সম্ভাবনা ও চ্যালেঞ্জ’- শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদ।

সংলাপে বক্তারা বলেন, দেশের উন্নয়নের অগ্রযাত্রায় গুণগতমানের শিক্ষা নিশ্চিত করার কোনো বিকল্প নেই। এক্ষেত্রে ভৌগলিক এলাকাভিত্তিক শিক্ষার সমস্যা এবং উত্তরণের উপায় চিহ্নিত করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। এক্ষেত্রে চলনবিলের জীবন ও জীবিকার উপর গুরুত্ব আরোপ করে শিক্ষার বিস্তার ঘটানো গেলে এ এলাকার শিক্ষা তথা দেশের উন্নয়ন নিশ্চিত হবে।

মূল প্রবন্ধ উপস্থাপন করে অধ্যক্ষ আব্দুর রাজ্জাক বলেন, চলনবিলের শিক্ষা উন্নয়নে অগ্রাধিকার ক্ষেত্রসমূহ হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত কমিয়ে আনা, প্রত্যেক উপজেলায় মডেল শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, প্রযুক্তি নির্ভর শিক্ষার বিস্তার, কেন্দ্রীয় বিজ্ঞান ল্যাবরেটরি স্থাপন, কমিউনিটি লার্নিং সেন্টার স্থাপন ইত্যাদি।

শিক্ষাবিদ সুবিধ কুমার মৈত্রর সভাপতিত্বে সংলাপে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাদিম সারওয়ার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. গোলাম নবী এবং নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন। আলোর নির্বাহী পরিচালক শামীমা লাইজু নীলা স্বাগত বক্তব্য দেন।

উন্নয়ন সংস্থা গণসাক্ষরতা অভিযান এবং আলো যৌথভাবে এ সংলাপের আয়োজন করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //