ভোজ্যতেলের চাহিদা মেটাবে সরিষা

অর্থকরী ফসলের মধ্যে সরিষা একটি অন্যতম ফসল। গেল বছর ভোজ্যতেলের দাম অধিক মাত্রায় বৃদ্ধি পাওয়ার কারণে বর্তমানে দেশের বিভিন্ন জেলা ও উপজেলাসহ অনেক জায়গায় ব্যাপকহারে সরিষার চাষ হয়েছে। সরিষার ফলনও হয়েছে কৃষকের আশানুরূপ। দিনাজপুরেও বিগত বছরগুলোর চেয়ে ৬ লাখ ৬৪০ হেক্টর বেশি জমিতে সরিষা উৎপাদন হয়েছে।

জেলায় উৎপাদিত সরিষা থেকে ১ কোটি ১৮ লাখ লিটার ভোজ্যতেল উৎপাদনের আশা কৃষকের। বাজারে ভোজ্যতেলের দাম নিয়ে অস্থিরতা শুরুর পর ধানের জেলায় কৃষকরা সরকারি সহায়তায় এবং ব্যক্তিগতভাবে তেল জাতীয় সরিষার প্যাক চাষ করেছে। সরিষার ফলনে কৃষক এবং কৃষি বিভাগও খুশি। এভাবে সরিষার চাষ হলে ভোজ্যতেলের উপর আমদানি নির্ভরতা কমে আসবে।

ধানের জেলা হিসেবে পরিচিত দিনাজপুর জেলার প্রধান ফসল ধান হলেও এ জেলায় লিচু, কয়লা, পাথর, মধু উৎপাদন হয়ে থাকে। এবার দিনাজপুর জেলায় ব্যাপক হারে সরিষার চাষ হয়েছে। ২২ হাজার ৭৪০ হেক্টর জমিতে তেল জাতীয় ফসল সরিষার চাষ হয়েছে, যা গত বছরের চেয়ে ৬ লাখ ৬৪০ হেক্টর বেশি। 

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নুরুজ্জামান জানান, ভোজ্যতেলের চাহিদা মেটানোর পাশাপাশি আর্থিকভাবে লাভবান করতে কৃষকদের এবার সরিষা আবাদে উৎসাহিত করা হয়েছে। ৪৩ হাজার কেজি সরিষার বীজ বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। সেই সঙ্গে সাড়ে ৪৩ হাজার কৃষককে বিনামূল্যে সারও দেওয়া হয়েছে। এবার ২৯ হাজার ৪৯২ মেট্রিক টন সরিষা উৎপাদন হয়েছে। তেল প্রস্তুতকারী ও কৃষি বিভাগের সঙ্গে কথা বলে জানান গেছে, ২৯ হাজার ৪৯২ মেট্রিক টন সরিষা দিয়ে প্রায় ১ কোটি ১৮ লাখ লিটার ভোজ্যতেল উৎপাদন করা সম্ভব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //