নতুন প্রযুক্তিতে বাড়বে চিনি আহরণ

চুয়াডাঙ্গার দর্শনা কেরু অ্যান্ড কোম্পানি চিনিকলের বাণিজ্যিক খামারে উৎপাদিত আখ কাটার মধ্য দিয়ে প্রাথমিকভাবে প্রথম শুরু হয়েছে সুগার কেইন কম্বাইন্ড হারভেস্টার যন্ত্রের ব্যবহার। এর ফলে শ্রমিক ব্যয় সাশ্রয় ও আখের অপচয় রোধ এবং আখ মাড়াইয়ে চিনি আহরণের মাত্রা বাড়বে বলে আশা প্রকাশ করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

চুয়াডাঙ্গার দর্শনা কেরু অ্যান্ড কোম্পানি চিনিকলের খামার ব্যবস্থাপক সুমন কুমার সাহার দেওয়া তথ্য মতে, সুগার কেইন কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র ব্যবহার করে ফুরশেদপুর গ্রামের বাণিজ্যিক খামারের জি ব্লকে ৬ দশমিক ৫০ একর ও ডিহি গ্রামের এফ ব্লকে ৮ একর জমিতে উৎপাদিত আখ কাটা হয়েছে। ফুরশেদপুর খামারে ১৩২ দশমিক ৩৭ ও ডিহি খামারে ১৪৫ দশমিক ৯৬০ মেট্রিক টন আখ কাটা হয়।

ফুরশেদপুর খামারে ২১ ঘণ্টা আখ কাটতে ৪৬ হাজার ৬০০ টাকা ও ডিহি খামারে ১৯ ঘণ্টা আখ কাটতে ৫৪ হাজার ৪৪৮ টাকা ব্যয় হয়েছে। দুটি খামারের আখ কাটতে মোট ব্যয় হয় ১ লাখ ১ হাজার ৪৮ টাকা। দুটি খামারে আখ কাটতে গড় ব্যয় হয়েছে টনপ্রতি ৩৬৩ দশমিক ০৫ টাকা ও প্রতি ঘণ্টায় গড় কাটার পরিমাণ ৬ দশমিক ৯৬ মেট্রিক টন এবং একরপ্রতি গড় ফলন পাওয়া গেছে ১৯ দশমিক ২০ মেট্রিক টন।

সাধারণ শ্রমিক দিয়ে ফুরশেদপুর গ্রামের জি ব্লকে ৮ একর ও ডিহি গ্রামের এফ ব্লকে ১৩ দশমিক ২৫ একর জমির উৎপাদিত আখ কাটানো হয়। দুটি খামারে আখ কাটা হয় ৩৮০ দশমিক ৪৯০ মেট্রিক টন। ঠিকাদারি প্রতিষ্ঠানের সরবরাহ করা শ্রমিকদের কাজে লাগিয়ে ফুরশেদপুর ও ডিহি খামারে মোট ব্যয় হয়েছে ১ লাখ ৭৬ হাজার ৯৫ টাকা। গড় ফলন একরপ্রতি ১৭ দশমিক ৯১ মেট্রিক টন পাওয়া গেছে। 

কম্বাইন্ড হারভেস্টারের মাধ্যমে আখ কাটার সময় অপচয় না হওয়ার কারণে একরপ্রতি ১৯ দশমিক ২০ মেট্রিক টন ফলন পাওয়া গেছে, আর সাধারণ শ্রমিক দিয়ে আখ কাটার কারণে অপচয় হওয়ায় গড় ফলন পাওয়া গেছে একরপ্রতি ১৭ দশমিক ৯১ মেট্রিক টন। কম্বাইন্ড হারভেস্টারের মাধ্যমে আখ কাটতে টনপ্রতি ব্যয় হয় ৩৬৩ দশমিক ০৫ টাকা আর সাধারণ শ্রমিক দিয়ে আখ কাটাতে ব্যয় হয়েছে ৮০৪ দশমিক ৩২ টাকা।

টনপ্রতি ব্যয়ের পার্থক্য ৪৪১ দশমিক ২৭ টাকা। কেরু অ্যান্ড কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, সুগার কেইন কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র ব্যবহার করে আখ কাটার কারণ শ্রমিক সঙ্কট দূর এবং ব্যয় সাশ্রয় হবে। এতে চাষি তাদের উৎপাদিত আখ কম ব্যয়ে কাটতে পারবে এবং চাষে লাভবান হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //