ছেউড়িয়ায় আজ থেকে শুরু হচ্ছে লালন স্মরণোৎসব

দোল পূর্ণিমা উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহয়ের আখড়াবাড়ীতে আজ শনিবার (৪ মার্চ) থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী লালন স্মরণোৎসব। সংস্কৃতি মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় লালন একাডেমি এ লালন স্মরণোৎসবের আয়োজন করেছে। 

আজ সন্ধ্যায় উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাংলাদেশ অওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। 

তবে, এর আগেই একতারা-দোতারা আর ঢোল-বাঁশির সুরে ও আধ্যাত্মিক গানে মুখরিত হয়ে উঠেছে লালন আখড়াবাড়ি। এখানেই আত্মার শান্তি খোঁজেন সাধু-বাউলরা। দুইশ বছর ধরে দোল পূর্ণিমা তিথিতে এ সাধুসঙ্গ চলে আসছে।

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ বাউল সম্রাট ফকির লালন শাহের এই আধ্যাত্মিক বাণীর শ্লোগানে এবার পবিত্র শবে বরাতের কারণে দুইদিন এগিয়ে আনা হয়েছে অনুষ্ঠানমালা। 

এদিকে আখড়াবাড়ী চত্বরে কালী নদীর তীরে বিশাল মাঠে জমে উঠেছে লালন মেলা। আর ঐতিহাসিক এই উৎসবকে নির্বিঘ্ন করতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

ইতোমধ্যে এ মিলন মেলায় যেমন সাধু-বাউল-ফকিররা যোগ দিয়েছেন, তেমনই ভিড় করেছেন পর্যটক দর্শনার্থীরা। কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়িতে রেওয়াজমতে চলছে গুরু-শিষ্যের সাধন-ভজন, ভক্তি-শ্রদ্ধা নিবেদন।

উল্লেখ্য, বাউলদের খাঁটি করে গড়ে তুলতে বাউল সম্রাট ফকির লালন শাহ তার জীবদ্দশায় ছেঁউড়িয়ার এই নিজ আখড়াবাড়ীতে প্রতিবছর চৈত্রের দৌলপূর্ণিমা রাতে বাউলদের নিয়ে সাধু সঙ্গ উৎসব করতেন। ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক তার মৃত্যুর পরও এ উৎসব চালিয়ে আসছেন তার অনুসারীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //