ঝিনাইদহে মানসিক প্রতিবন্ধীদের নিয়ে ব্যতিক্রমী পিকনিক

ডাবুল, দেলোয়ার, বিল্লাল ও হামজাসহ বনভোজনে যোগ দিয়েছিল প্রায় অর্ধশত ভারসাম্যহীন প্রতিবন্ধী। ওরা বর্তমান সমাজের অবহেলিত। অনেকে নিজ পরিবারের কাছেও যেন অবহেলার পাত্র। বিনোদন তো দূরের কথা, ঠিকমতো তিন বেলা খাবারও জোটে না তাদের। তাই তাদেরকে নিয়ে বার্ষিক বনভোজনের আয়োজন করেছেন ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ।

গতকাল শনিবার (৪ মার্চ) সকাল থেকে বিকেল পর্যন্ত তিনি ওই সকল প্রতিবন্ধীদের ঝিনাইদহ ড্রিম ভ্যালি পিকনিক স্পটে নিয়ে পালন করেছেন বার্ষিক বনভোজন ২০২৩। দিনভর তাদের নিয়ে আনন্দ উল্লাস ও দুপুরের খাবারের পর তাদেরকে চড়ালেন স্পট ট্রেন রাইডসে। এরপর সবাইকে নতুন লুঙ্গি ও কম্বল উপহার প্রদান করা হয়।

প্রতিবন্ধী ডাবুল মিয়া জানান, এ এক বিরল সম্মান। আমরা সবাই কালীগঞ্জ পৌরসাভার বাসিন্দা।

প্রতিবন্ধী বিল্লাল হেসেন বলেন, এক বেলা ঠিকমতো খেতেই পাই না, সেখানে আবার পিকনিক। আমরা খুব খুশি এমন আয়োজন পেয়ে।

প্রতিবন্ধীদের সাথে উল্লাসে মেতে উঠা পৌর মেয়র আশরাফ জানান, মানসিক প্রতিবন্ধী মানুষরা সমাজে অবহেলিত নয়। তারাও রক্তে মাংসে গড়া মানুষ। তাদেরও স্বাদ আল্লাদ বলে কিছু আছে। কিন্তু আমরা অনেকেই তাদের সেই চাহিদা বিনোদন থেকে বঞ্চিত রাখি।

তিনি বলেন, চলার পথে কোন একদিন দেখেছিলেন একটি পিকনিকের গাড়ী থেকে দুইজন প্রতিবন্ধিকে নামিয়ে দেওয়া হয়েছিল। তাদের সেই করুন দৃশ্যটি দেখে মনে দাগ কেটেছিল। তখনই মনে মনে পণ করেছিলাম সমাজের অবহেলিত প্রতিবন্ধীদের নিয়ে একদিন বার্ষিক বনভোজনে যাব। 

তিনি আরও জানান, অন্যান্য আর ১০ জনের মতই ছিল এই বনভোজনটি। স্পটের আকর্ষনীয় মাইকেল মধুসুদন মঞ্চটি তাদের জন্য বরাদ্ধ নেওয়া হয়েছিল। তাদের খাবারের তালিকায় ছিল সকালের নাস্তা ও দুপুরের খাবার মেনুতে ছিল ভাত, সবজি, মাংস, দই, কোকাকোলা ও মিনারেল পানির ব্যবস্থা। 

মেয়র জানান, প্রতিবন্ধীদের ম্যানেজমেন্ট করার জন্য স্থানীয় এমপি আনোয়ারুল আজিম আনারের পিএ আব্দুর রউফ, উপজেলা ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী ও তার বন্ধুরাসহ কালীগঞ্জের গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন। আগামী বছর তাদের নিয়ে নতুন কোন স্থানে বনভোজন করবেন বলে জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //