লালনের বাণী সমাজে ছড়িয়ে দেওয়ার আহবান হানিফের

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ সদর আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ বলেছেন, বাউল সম্রাট ফকির লালন শাহ সকল ধর্মের সীমাবদ্ধতা ছাড়িয়ে সদা সত্য পথে চলতে মানুষকে মানবতাবাদীর পথে ডাক দিয়েছিলেন। তিনি মানবতার ব্রত নিয়ে দেহতত্ব, ভাবতত্ব, গুরুতত্বসহ অসংখ্য গান সৃষ্টি করে গেছেন। তার এই অমর সৃষ্টি সঙ্গীত কোন ধর্মের মধ্যেই সীমাবদ্ধ ছিল না।

গতকাল শনিবার (৪ মার্চ) রাতে বাউল সম্রাট ফকির লালন শাহের ছেঁউড়িয়ার আখড়া বাড়িতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কুষ্টিয়া জেলা প্রশাসন ও লালন একাডেমির আয়োজনে বাউল সম্রাট লালন স্মরণোৎসব-২০২৩ অনুষ্ঠানের উদ্বোধনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাউল সম্রাট ফকির লালন শাহ অবিস্মরণীয় ব্যক্তি ছিলেন উল্লেখ করে তিনি বলেন, সকল ধর্মের ঊর্ধ্ব থেকে সম্প্রীতির বাঁধনে আবদ্ধ করতে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহ মানবমুক্তির জন্য সৃষ্টি করেছিলেন ফকিরী মতবাদ। তার মানব দর্শন আজ আর কুষ্টিয়ার কুমারখালির ছেঁউড়িয়ার আখড়াবাড়ির মধ্যে আবদ্ধ নেই। তার গান ও বাণী সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

লালন ভক্তদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা এখানে প্রতিবছর দুটি অনুষ্ঠান করে থাকি। একটি স্মরনোৎসব, আরেকটি তিরোধান দিবস। মানুষ তার নীতি নৈতিকতা বোধ হারিয়ে ফেলছে। এভাবে থাকলে জাতি বেশিদূর এগোতে পারবে না। হানাহানির এই পৃথিবীতে যে অশান্তি চলছে। অসম প্রতিযোগিতার এই সময়ে বাউল লালন শাহ, রবীন্দ্রনাথ ঠাকুরের সুফিবাদ ও বাউলত্বকে বোঝার চেষ্টা করি তাহলে মনে হবে আমরা সহজভাবে আমাদের জীবনযাপন করতে পারবো। আর তাই বিশ্বময় এই হানাহানির যুগে লালনের অসাম্প্রদায়িক চিন্তা চেতনাকে ধারণ করে শান্তিময় এক সমাজ ব্যবস্থা গড়ে তুলতে হবে। লালনের এই মতদার্শ ও ভাববাদ মানুষকে সহজ সরল পথে চলতে লালনের বাণী সমাজের মধ্যে ছড়িয়ে দেওয়ার আহবান জানান। 

বাউল সম্রাটের বাণীগুলা দর্শন চর্চা করলে সমাজের হানাহানি দূর হবে এবং লালনের দর্শন, সুফিবাদের দর্শনকে সমাজে ছড়িয়ে দিলে লালন শাহসহ যারা এই সমাজকে পরিবর্তন করতে চেয়েছিলেন তাদের কষ্ট স্বার্থক হবে বলেও জানান তিনি। 

লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশা, কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলীসহ সভাপতি পিপি অনুপ কুমার নন্দী, কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ খান, কুষ্টিয়া নাগরিক কমিটির সভাপতি ডা. এসএম মোস্তানজীদ, কুষ্টিয়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি রাশেদুল ইসলাম বিপ্লব, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাসরিন বানু প্রমুখ।

অনুষ্ঠানে আলোচক হিসেবে লালনের জীবনাদর্শণ নিয়ে আলোচনা করেন, ইসলামি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ উপাচার্য ড. শাহীনুর রহমান ও ফকির লালন শাহের মাজারের প্রধান খাদেম মহম্মদ আলী। 

শুভেচ্ছা বক্তব্য রাখেন কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিতান কুমার মন্ডল। স্বাগত বক্তব্য রাখেন লালন একাডেমির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সেলিম হক। 

অনুষ্ঠানে অতিথিরা লালন স্মরণোৎসবের স্মরণিকার মোড়ক উন্মোচন করেন। এসময় অতিথিদের ফুল একতারা ও উত্তরীয় পরিয়ে দেয়া হয়।

আলোচনা শেষে দ্বিতীয় পর্বে লালন মঞ্চে বিভিন্ন শিল্পী ও সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে পরিবেশিত হয় লালন সংগীত। এতে উদ্বোধনী প্রার্থনা সংগীত পরিবেশন শেষে দলীয় লালন সঙ্গীত পরিবেশন করেন লালন একাডেমির শিল্পীরা। গভীর রাত পর্যন্ত চলে এই সংগীত পরিবেশন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //