বিলুপ্তির পথে সেন্টমার্টিনের ছোট পেঁয়াজ

সেন্টমার্টিনের ছোট পেঁয়াজের উৎপাদন হারিয়ে যেতে চলেছে। এক সময় সেন্টমার্টিনের বাজারে ঝাঁজালো স্বাদের ছোট জাতের এই পেঁয়াজের জন্য ছিল আলাদা দোকান। এমনকি দ্বীপের প্রতিটি দোকানে কিছু না থাকলেও ছোট পেঁয়াজ থাকতই।

এখন পুরো দ্বীপ খুঁজে ছোট জাতের লাল এই পেঁয়াজ পাওয়া দুষ্কর। অল্প সংখ্যক যা পাওয়া যায় তার দামও আকাশচুম্বী। আঁটিতে বাঁধা ছোট জাতের এই পেঁয়াজ কেজি বিক্রি হয় ১৫০-২০০ টাকা। আজ থেকে পাঁচ বছর আগেও যার মূল্য ছিল ৩০-৪০ টাকা। 

ছোট জাতের এই পেঁয়াজের উৎপাদন কমে যাওয়ার প্রধান কারণ হলো- কটেজ, রিসোর্ট ও স্থাপনা নির্মাণ। যে জায়গায় পেঁয়াজ ও নানা শাক-সবজি উৎপাদিত হতো সে জায়গায় এখন বিলাসবহুল স্থাপনা নির্মাণের প্রতিযোগিতা চলছে। আবার এসব কটেজ ও হোটেলের ময়লা দূষণ করছে পরিবেশ। এসব কারণে উৎপাদন কমে এসেছে ছোট পেঁয়াজের। 

এক সময় টেকনাফ-উখিয়াসহ কক্সবাজার জেলার প্রতিটি পরিবারে মাছ-মাংস রান্নার জন্য সেন্টমার্টিনের ছোট জাতের লাল পেঁয়াজ ছিল প্রধান উপাদান। কেউ সেন্টমার্টিনে গেলে সবার আগে খুঁজতেন এই ছোট জাতের লাল পেঁয়াজ। অনেক পরিবার এই পেঁয়াজ মজুদ করে রাখতেন। এখন জেলা তো দূরের কথা, সেন্টমার্টিন দ্বীপের লোকজনও এই পেঁয়াজ দিয়ে রসনা বিলাস করতে পারছেন না। তারাও এখন অন্য জাতের দেশি-বিদেশি পেঁয়াজ দিয়ে রান্নার চাহিদা মেটান।

পেঁয়াজ চাষি শফিক আহমেদ বলেন, আজ থেকে দুই বছর আগে অন্যের জমি ভাড়া নিয়ে পেঁয়াজ চাষ করতাম। ওই জমিতে এখন ঘরবাড়ি-দোকানপাট হয়েছে। ফলে এই পেঁয়াজ চাষ করতে নিরুৎসাহিত হয়ে পড়ছে দ্বীপের লোকজন। ছোট জাতের লাল পেঁয়াজের চাষ দেশের অন্য কোথাও হয় কি না আমার জানা নেই। 

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, পেঁয়াজ চাষি অনেকে পেশা পরিবর্তন করেছেন। কেউ হোটেলে চাকরি করছেন। কেউ পর্যটন ব্যবসা শুরু করেছেন। অনেকে আবার ইজিবাইক বা ভ্যানচালক। তবে অধিকাংশই জেলে শ্রমিক হয়ে সাগরে মৎস্য আহরণ করছেন।

কক্সবাজার জেলা প্রশাসক শাহীন ইমরান বলেন, সেন্টমার্টিন দ্বীপে ছোট জাতের ঐতিহ্যবাহী লাল পেঁয়াজ চাষে উৎসাহিত করতে চাষিদের উদ্বুদ্ধ করা হচ্ছে। পাশাপাশি দ্বীপের যত্রতত্র হোটেল-মোটেলসহ অবকাঠামো নির্মাণ বন্ধ করতে কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //