নারী-পুরুষ বৈষম্য দূর বরতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একটি সুন্দর পৃথিবীর গড়তে নারী-পুরুষের সমান ভূমিকা রয়েছে। এজন্য নারী-পুরুষ বৈষম্য দূর বরতে হবে। আমাদের বঙ্গবন্ধুর নারী-পুরুষসহ সকল মানুষের বৈষম্য দূর করতে চেয়েছিলেন। তিনি আমৃত্যু শোষণ- বঞ্চনাহীন একটি বাংলাদেশ তৈরি করতে চেয়েছিলেন। বর্তমানে বাংলাদেশে সকল অগ্রগতি-অগ্রযাত্রার নারীরা অনন্য ভূমিকা রাখছে।

আজ শুক্রবার (১০ মার্চ) বিকেলে চাঁদপুরে উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে রোটারি ভবনে উদ্যোক্তাদের মেলা পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি আরো বলেন, চাঁদপুরের মেয়েরা বহুকাল আগে থেকেই শিক্ষা-সাহিত্য-সাংস্কৃতিকে এগিয়ে ছিল। এখনো দেশে-বিদেশে চাঁদপুরের মেয়েরে তাদের কর্মদীপ্ত আলো ছড়াচ্ছে। গত কয়েক বছরে চাঁদপুরে অসংখ্য নারী উদ্যোগতা সৃষ্টি হয়েছে। চাঁদপুর উইমেন চেম্বারের আয়োজনে উদ্যোগতা মেলার আয়োজন করেছে। এটি নারীদের প্রেরণা দিতে একটি মহৎ উদ্যোগ। আমি এ মেলার আয়োজক এবং অংশগ্রহণকারী সবাইকে অভিনন্দন জানাই।

শিক্ষামন্ত্রী আরো বলেন, পৃথিবীতে এমন কিছু নেই যেটা নারী ছাড়া হয়। নারীদের জড়তার জায়গাটা থেকে বেরিয়ে আসতে হবে। আমাদের নারীদেরকে হাত ধরে এগিয়ে দিয়েছেন একজন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। এখন আমাদের কাজটা করে যেতে হবে। নারীদের প্রযুক্তি শিখতে হবে। নারীকে তার যোগ্যতায় নিজের জায়গা করে নিতে হবে।

চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনিরা আক্তার বলেন, বর্তমান সরকার নারীদের উন্নয়নে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। যাতে করে নারীরা নিজেদের পায়ে দাঁড়াতে পারে। সরকারি এসব কর্মসূচির বাইরেও অনেক নারী সংগঠন এবং প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এই নারীদের এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, আমাদের এই সংগঠন চাঁদপুরের নারীদের কর্মদক্ষ করে তুলতে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি নানাবিধ পদক্ষেপ নিয়েছে। তার একটি অংশ হলো, নারী উদ্যোক্তাদের মেলা। ৪দিন ব্যাপী এউ উদ্যোগতা মেলায় ১৮টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। তারা প্রত্যেকেই নারী। এখানে তারা তাদের নিজস্ব তৈরি পণ্যসামগ্রী বিক্রয় এবং প্রদর্শন করছে। ভবিষ্যতে চাঁদপুরের নারীদেরকে এগিয়ে নিয়ে আমাদের আরো অনেক স্বপ্ন রয়েছে। এজন্য আমি চাঁদপুর উইমের চেম্বারের পক্ষ থেকে সকলের সহযোগিতা কামনা করছি।

চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক সায়েরা কাকলীর পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন, সংরক্ষিত নারী আমনের এমপি সৈয়দা রুবিনা মিরা, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর উইমেন চেম্বারের সিনিয় ভাইস প্রেসিডেন্ট পাপড়ি বর্মন, ভাইস প্রেসিডেন্ট জেসমিন আক্তার, পরিচালক সেলিনা বেগম, সামাজিক সংগঠন আপনের উপদেষ্টা রোটারিয়ান মাসুদ হাসান, প্রতিষ্ঠাতা আহবায়ক রোটারিয়ান রাশেদা আক্তার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //