লাখ টাকার ‘লাট সাহেব’

শখ করে ছাগলের নাম দিয়েছেন ‘লাট সাহেব’। মালিক নাহিদ হাসানের বাড়ি ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার নারায়ণবাড়িয়া গ্রামে। সেই গ্রামের মশিয়ার রহমানের ছেলে তিনি, আর পেশা কৃষিকাজ।

নাহিদ হাসান বলেন, ছোট বেলা থেকে পশু পালন করে আসছি। যার মধ্যে ছিল ইঁদুর, খোরগোশ, টিয়া। তবে সেগুলো লাভজনক ছিল না। শখ করে পালন করতাম। এসব দেখে মা বলতেন, শখের জন্য পালন করলেও লাভ হবে এমন পশু পালন করতে।

মায়ের কথা শুনে ইউটিউবে সার্চ দিলাম। চোখে পড়ল হাইব্রিড জাতের কিছু ছাগল। এরমধ্যে বেশি পছন্দ হয় এ ছাগলটি। দুই বছর আগে ২১ হাজার টাকা দিয়ে নাটোর থেকে কিনে আনি। এরপর থেকে অতি যত্নে পালন করছি । এছাড়া আরো অন্য জাতের ছাগলও রয়েছে।

তিনি আরো বলেন, ছাগলটি তোতাপুরির সঙ্গে যমুনা পাড়ির সংমিশ্রন (হাইব্রিড)। ছাগলটির বর্তমান ওজন ৭০ কেজির ওপর। বাজার মূল্য ৭০-৮০ হাজার টাকা হবে। তবে এখনই ছাগলটি বিক্রি করছি না। মূলত এ ধরনের ছাগল ঈদের সময় বিক্রি করলে ভালো দাম পাওয়া যায়।

তবে তার ইচ্ছে লাখ টাকার মত দাম পেলে ছাগলটি বিক্রি করবেন।

নাহিদ আরো বলেন, গেল ৫ বছর ধরে আমি এ ধরনের ছাগল পালন করে আসছি। তবে এর আগে এত বড় ধরনের ছাগল হয়নি। আর এত দামেরও আশা করিনি।

তিনি বলেন, কোটচাঁদপুর উপজেলা প্রাণী সম্পদ মেলায় ‘লাট সাহেবকে’ নিয়েছিলাম । আসলে আমার ছাগলটি গ্রামের অনেকেই দেখেছেন। তারাই আমাকে প্রদর্শনীর কথা জানায়। খবর শুনে মেলায় আনলাম। এছাড়া মানুষকে উৎসাহিত করাটাও ছিল আমার আরেকটি উদ্দেশ্য। যাতে করে অনেকে আমার মতো শখ করে পালন করে লাখ টাকায় বিক্রির স্বপ্ন দেখে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //