মাটিরাঙায় বন্যপ্রাণী সংরক্ষণে কর্মশালা

বন্যপ্রাণী সংরক্ষণে স্কুলে শিক্ষার্থীদের ভূমিকা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে মাটিরাঙা প্রত্যন্ত গোমতি বি.কে উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত কর্মশালায় ৩০ জন শিক্ষার্থী অংশ নেয়। 

ঢাকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের প্রো-ভাইস চ্যান্সেলর অফিসের আউটরিচ, এক্সটেনশন এবং কন্টিনিউয়িং এডুকেশন, পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং গ্রীন প্ল্যানেট ক্লাব কর্মশালার আয়োজন করে।  

পিটাছড়া বন ও বন্যপ্রাণী সংরক্ষণ উদ্যোগ পুরো আয়োজনের সমন্বয় করে।

কর্মশালায় বিভিন্ন পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণের গুরুত্ব তুলে ধরা হয়। 

এ সময় পিটাছড়া বন ও বন্যপ্রাণী সংরক্ষণ উদ্যোগের প্রতিষ্ঠাতা ও পরিচালক মাহফুজ আহমেদ রাসেলের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামসুল হক, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আনিসুজ্জামান ডালিম, উপজেলা থানার ওসি (তদন্ত) আমজাদ হোসেন ও গোমতি বীরেন্দ্র কিশোর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল হুদা।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র প্রভাষক ইকতেখারুল ইসলাম জানান, স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে বন ও বন্যপ্রাণী বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে এই কর্মশালা। লোকাল ইকোসিস্টেম কীভাবে রক্ষা করা যায় সেই বিষয়ে শিক্ষার্থীদের ধারণা দেয়া হয়েছে। প্রকৃতি ও পরিবেশ রক্ষার গুরত্ব তাদের সামনে তুলে ধরা হয়।

মাটিরাঙায় গত ৬ বছর ধরে প্রকৃতি ও বন্যপ্রাণী রক্ষায় কাজ করছে মাহফুজ রাসেল। তিনি জানান, কর্মশালায় জীব বৈচিত্র্য ও ইকোসিস্টেম নিয়ে শিক্ষার্থীদের ধারণা দেয়া হয়। বন্যপ্রাণী কীভাবে রক্ষা করতে হয় সেই বিষয়টি প্রশিক্ষকেরা শিক্ষার্থীদের সামনে তুলে ধরে।

কর্মশালার পাশাপাশি প্রকৃতি ও পরিবেশ রক্ষায় সামাজিকভাবে কাজ করা হচ্ছে বলে জানান তিনি। 

আইইউবি’র গ্রীন প্ল্যানেট ক্লাবের ১০ জন  সদস্য কর্মশালার নেতৃত্ব দেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //