ভুল তথ্য পাচ্ছে ডিজিটাল জেলা যশোরের মানুষ

দেশের প্রথম ডিজিটাল জেলা হচ্ছে যশোর। কিন্তু যশোরের অধিকাংশ সরকারি অফিসের ওয়েবসাইটে ডিজিটালের ছোঁয়া লাগেনি। দীর্ঘদিন আপডেট না করার ফলে মানুষ সঠিক তথ্যের বদলে ভুল তথ্য পাচ্ছে। সরকারিভাবে সিদ্ধান্তের পরও ৯ ডিজিটের পুরনো নম্বর মুছে নতুন ১১ ডিজিটের নম্বর বসানো হয়নি। ফলে সেবাগ্রহীতারা আগের নম্বরে কল করলে তা বন্ধ পান। ওয়েবসাইটে কর্মকর্তা-কর্মচারীদের হালনাগাদ (আপডেট) তথ্য নেই।  

মানুষের সেবা নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষা বোর্ডের একটি ওয়েবসাইট রয়েছে। সেখানে সেবা প্রদানকারীদের নাম ও সরকারি ফোন নম্বর দেওয়া আছে। কিন্তু ওয়েবসাইটটি দীর্ঘদিন আপডেট না করার কারণে ভুল তথ্য লেখা রয়েছে। সেখানে যে নাম লেখা আছে বর্তমানে তিনি ওই বিভাগের দায়িত্বে নেই। এমনি একজন কর্মকর্তার নাম বিশ্বাস শাহীন। তিনি আগে ছিলেন বিদ্যালয় পরিদর্শক। বর্তমানে তিনি পদোন্নতি পেয়ে পরীক্ষা নিয়ন্ত্রক হয়েছেন। 

এ বিষয়ে শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব জানান, ওয়েবসাইট আপডেট না করার বিষয়টি তার জানা নেই। খোঁজ নিয়ে জানাবেন। গুরুত্বপূর্ণ আরেকটি স্বাস্থ্য প্রতিষ্ঠান হলো যশোর সিভিল সার্জন অফিস। এ অফিস থেকে সাধারণ মানুষ নানা স্বাস্থ্যসেবার তথ্য পেয়ে থাকেন। যোগাযোগের সহজ মাধ্যম হলো ওয়েবসাইট থেকে তথ্য নেওয়া। কিন্তু অফিসের ওয়েবসাইটে হালনাগাদ তথ্য না থাকার কারণে মানুষ সঠিক তথ্য পাচ্ছে না। 

সরকারের বন্ধ ঘোষণা করা ফোন নম্বর (৬৮৯৮৯) থাকার কারণে তা বন্ধ থাকে। কিন্তু ওয়েবসাইটে নতুন ফোন নম্বর উঠানো হয়নি। যে কারণে মানুষ ওয়েবসাইটে সঠিক তথ্যের পরিবর্তে ভুল তথ্য পাচ্ছে। কথা হলে ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক রাসেল জানান বিষয়টি জেনে বলতে হবে। শহরের অন্যতম প্রতিষ্ঠান যশোর পৌরসভা। এখান থেকে পৌরবাসীর নানা ধরনের সেবা পেয়ে থাকে। 

যোগাযোগের লক্ষ্যে ওয়েবসাইটে যে ফোন নম্বর (৬৮৩২১৪) দেওয়া আছে সেটি পুরনো। ওই নম্বর পৌরবাসীর কোনো কাজে আসছে না। পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা উত্তম কুমার কুণ্ডু জানান, ওয়েবসাইটের কাজ চলছে। এই যদি হয় ওয়েবসাইটের হাল তাহলে সেবাগ্রহীতারা কীভাবে সঠিক তথ্য পাবেন এমন প্রশ্ন ভুক্তভোগীদের। সংশ্লিষ্টদের কাছে তাদের দাবি অতিসত্বর ওয়েবসাইটগুলো হালনাগাদ করা হোক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //