শতভাগ ভূমি ও গৃহহীন মুক্ত হবে বরিশালের ৫ জেলা

বরিশাল বিভাগের ১৮টি উপজেলা শতভাগ ভূমি ও গৃহহীন মুক্ত হয়েছে। বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ সংক্রান্ত ঘোষণা দিবেন। এ নিয়ে দুদফায় বিভাগে মোট ২০টি উপজেলা ভূমি ও গৃহহীন মুক্ত হল।

তাছাড়া চলতি বছরেই বরিশাল বিভাগের ৬ জেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান।

এরমধ্যে আগামী ৩০ জুন দ্বীপ জেলা ভোলাবাদে পাঁচটি জেলা এবং পরবর্তী ৩১ ডিসেম্বরের মধ্যে ভোলা জেলাকেও ভূমি ও গৃহহীন মুক্ত হবে বলে যোগ করেন তিনি।

চতুর্থ ধাপে সারাদেশে ভূমি ও গৃহহীন পরিবারকে জমি এবং গৃহ প্রধান কার্যক্রম নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিভাগীয় কমিশনার সাংবাদিকদের এই তথ্য জানান। 

আজ মঙ্গলবার (২১ মার্চ) বিকেল ৪টায় বরিশাল সার্কিট হাউজের সভাকক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় অতিরিক্ত বিভাগীয় কমিশনার খোন্দকার আনোয়ারুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল মারুফসহ জেলা ও বিভাগীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান জানান, ২২ মার্চ সারাদেশে চতুর্থ ধাপে জমির দলিল ও গৃহ হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরমধ্যে বরিশাল বিভাগের ৬টি জেলায় তৃতীয় পর্যায়ে অবশিষ্টসহ চতুর্থ পর্যায়ের মোট ৪ হাজার ৭শত ৭৯টি জমির দলিল ও ঘর হস্তান্তর করা হবে ভূমি ও গৃহহীন অসহায় মানুষের মাঝে।

এর আগে, প্রথম পর্যায়ে বরিশাল বিভাগে ৬ হাজার ৮৮টি, দ্বিতীয় পর্যায়ে ৭ হাজার ১৫৩টি এবং তৃতীয় পর্যায়ে দুই ধাপে ৬ হাজার ৭৬০টি জমিসহ ঘর হস্তান্তর করে সরকার।

চতুর্থ পর্যায়ের ৭ হাজার ৭৭৯টিসহ এখন পর্যন্ত বরিশাল বিভাগে মোট ২৪ হাজার ৭শত ৮০টি গৃহ ও ভূমিহীন পরিবারকে মাথা গোঁজার নিজস্ব ঠিকানা দিচ্ছে সরকার।

চতুর্থ দফায় যে সংখ্যক জমিসহ ঘর হস্তান্তর করা হচ্ছে তার মধ্যে বরিশাল জেলায় এক হাজার ৫০১টি, পটুয়াখালীতে ৪৯১টি, ভোলায় ৬৫৩টি, পিরোজপুরে এক হাজার ১৬০টি, বরগুনায় ৫৫১টি এবং ঝালকাঠি জেলায় ৪২৩টি করে ঘর রয়েছে।

বরিশাল বিভাগীয় কমিশনার বলেন, চতুর্থ পর্যায়ে যেসব ঘর হস্তান্তর করা হচ্ছে তার প্রতিটি ঘর নির্মাণে ২ লখ ৮৪ হাজার ৫০০ টাকা করে ব্যয় হয়েছে। এছাড়া প্রতিটি উপকারভোগীদের দুই শতাংশ জমি রেজিস্ট্র করে দেয়া হচ্ছে। যার বর্তমান বাজার মূল্য ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত। উপকারভোগীদের যেই জমি রেজিস্ট্রি করে দেয়া হচ্ছে সেগুলো শুধুমাত্র খাস জমি নয়। এরমধ্যে সরকারিভাবে ক্রয়কৃত জমিও রয়েছে।

বিভাগীয় কমিশনার আরও জানান, বুধবার সকালে জমি ও ঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের ৩টি উপজেলায় ভিডিও কনফারেন্সে যুক্ত থেকে উপকারভোগীদের সাথে কথা বলছেন। এরমধ্যে বরিশাল বিভাগের বানারীপাড়া উপজেলায় দুজন নারী এবং দুজন পুরুষকে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার জন্য প্রস্তুত রাখা হয়েছে। প্রধানমন্ত্রী তাদের সঙ্গে কথা বলবেন।

এদিকে, বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন দেশে কোনো ভূমি ও গৃহহীন মানুষ থাকবে না। সেই ঘোষণার আলোকে দ্বিতীয় দফায় বুধবার সকালে বরিশাল বিভাগের ১৮টি উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। এর আগে বিভাগের ঝালকাঠি জেলার কাঁঠালিয়া এবং পটুয়াখালী জেলার দশমিনা উপজেলাকে শতভাগ ভূমিহীন মুক্ত ঘোষণা করেন তিনি।

নতুন করে যে ১৮টি উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হচ্ছে সেগুলো হলো- বরিশালের বাবুগঞ্জ, মুলাদী, বাকেরগঞ্জ ও উজিরপুর উপজেলা, পটুয়াখালী জেলার পটুয়াখালী সদর, দুমকি, মির্জাগঞ্জ ও রাঙাবালী উপজেলা, ভোলা জেলা সদর উপজেলা, পিরোজপুর জেলার নাজিরপুর, নেছারাবাদ, কাউখালী, ইন্দুরকানী, ভান্ডারিয়া ও মঠবাড়িয়া উপজেলা, বরগুনা জেলার বামনা উপজেলা এবং ঝালকাঠি জেলার নলছিটি ও রাজাপুর উপজেলা।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, সরকারি হিসাব অনুযায়ী বরিশাল বিভাগে মোট ভূমি এবং গৃহহীন পরিবারের সংখ্যা ৪০ হাজার ৬৭টি। যার মধ্যে ২৪ হাজার ৭৮০টি পরিবারকে জমিসহ ঘর বুঝিয়ে দেয়া হচ্ছে। আর ৬ হাজার ৮৮৫টি পরিবারকে ঘর দেয়ার কার্যক্রম চলমান রয়েছে। এরপর আরও ৮ হাজার ৪০২ জন ভূমি ও গৃহহীন পরিবার অবশিষ্ট থেকে যাবে।

তবে পর্যায়ক্রমে এদেরকেও জমিসহ ঘর দেয়া হবে জানিয়ে বিভাগীয় কমিশনার বলেন, যেসব উপজেলা শতভাব ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণা হচ্ছে ঘোষণার পরেও সেসব উপজেলায় গৃহহীন থাকতে থাকতে পারে। এটা নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। ওইসব উপজেলায় ভূমি এবং গৃহহীন থাকলে অবশ্যই তারা উপজেলা প্রশাসনের মাধ্যমে আবেদন করবেন। আবেদনগুলো যাচাই বাছাই করে যতদ্রুত সম্ভব আমরা তাদেরকেও জমিসহ ঘর নির্মাণ করে দিব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //