চলতি মৌসুমে সুন্দরবনে মধু আহরণ শুরু

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনে মধু আহরণের মৌসুম শুরু হয়েছে। গতকাল শনিবার (১ এপ্রিল) সকালে বনবিভাগ সাতক্ষীরা রেঞ্জ কার্যালয়ে মধু আহরণ মৌসুমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

মধু আহরণ মৌসুমের উদ্বোধনী অনুষ্ঠানে খুলনা বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহাম্মাদ মহসীন হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কান্তি।

বিশেষ অতিথি ছিলেন শ্যামনগর উপজেলা চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন, ভাইস চেয়ারম্যান সাইদুজ্জামান সাইদ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আয়ুব ডলি ও সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী ।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, চলতি মৌসুমে ১ হাজার ৫০ কুইন্টাল মধু ও ২৬৫ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কুইন্টাল (১০০ কেজি) মধুর জন্য সরকারকে ১ হাজার ৫০০ টাকা এবং মোমের জন্য ২ হাজার টাকা রাজস্ব দিতে হবে।

সাতক্ষীরা রেঞ্জের আওতায় মৌয়ালরা সুন্দরবনের পুষ্পকাটি, নোটাবেকী, দোবেকি ও কাচিকাটা এলাকায় মধু আহরণ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ১৭৫ জন মৌয়ালকে আনুষ্ঠানিকভাবে মধু আহরণের অনুমতি দেওয়া হয়। প্রতিবছরের মত পহেলা এপ্রিল থেকে চলবে আগামী ৩০ জুন পর্যন্ত মধু আহরণ।

বুড়িগোয়ালিনীর হাসান সরদার, গোলাম মোস্তফা, রবিউল ইসলাম, হাসান গাজীসহ আরও মৌয়ালীরা বলেন, বর্তমানে সুন্দরবনে বনদস্যু না থাকায় নির্বিঘ্নে মধু আহরণ করা যাবে।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্চের সহকারী বনসংরক্ষক (এসিএফ) এম কে এম ইকবাল হোছাইন চৌধুরী জানান, সুন্দরবনে নির্বিঘ্নে মধু আহরণের জন্য বনবিভাগের টহল জোরদার করা হয়েছে। তাছাড়া বন্যপ্রাণীর আক্রমণ থেকে রক্ষার জন্য মৌয়ালদের পরামর্শ দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //