লোকসানের শঙ্কায় তরমুজ ব্যবসায়ীরা

প্রাকৃতিক দুর্যোগের কারণে লোকসানের শঙ্কায় রয়েছেন লক্ষ্মীপুরের তরমুজ ব্যবসায়ীরা। প্রচণ্ড গরমে প্রশান্তি পেতে আর রমযানকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থান থেকে তরমুজ আমদানি করেন তরমুজ ব্যবসায়ীরা। বেচাকেনাও ছিল বেশ ভালো। গত কয়েকদিনের বৃষ্টিতে তরমুজে পচন ধরায় এবার লোকসান গুণতে হচ্ছে তাদের। এজন্য বৈরি আবহাওয়াকেই দুষছেন সংশ্লিষ্টরা।

জেলা কৃষি বিভাগের তথ্য ও স্থানীয়দের কাছ থেকে জানা যায়, লক্ষ্মীপুরে প্রায় ২৫০ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে। লক্ষ্মীপুর সদরের কিছু এলাকা, কমলনগর ও রামগতি উপজেলায় তরমুজের চাষ বেশি হয়ে থাকে। এর মধ্যে শুধু সদর উপজেলা কুশাখালী ইউনিয়নের নলডগি, চর মটুয়া, পুকুরদিয়াসহ আশপাশ এলাকার প্রায় ১০০ হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে।

জানা যায়, এ পেশায় জেলায় প্রায় ৩০ হাজার লোক জড়িত। লক্ষ্মীপুরে উৎপাদিত তরমুজ জেলার চাহিদা মেটাতে না পারায় ভোলা, বরিশাল, কুমিল্লা, চাঁদপুরসহ দেশের বিভিন্ন স্থান থেকে তরমুজ আমদানি করেন ব্যবসায়ীরা। জেলার সদর উপজেলার দত্তপাড়া, বশিকপুর, লাহারকান্দি, দালালবাজার, জকসিন, কমলনগর উপজেলার চরলরেঞ্জ, মতিরহাট, রামগতি উপজেলার বিবিরহাট, আলেকজান্ডার বাজারসহ জেলার বিভিন্ন শহরে ও গ্রামে রিকশা ও ভ্যানে ফেরি করে তরমুজ বিক্রি করেন এসব মৌসুমী ব্যবসায়ীরা। সারাদিন বেচাকেনা করে যা পান তা দিয়ে সংসার চলে তাদের। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে লোকসান গুণতে হচ্ছে এসব ব্যবসায়ীদের।

মৌসুমী তরমুজ ব্যবসায়ী কামরুল হোসেন জানান, পঞ্চাশ হাজার টাকা পুঁজি নিয়ে তিনি এ মৌসুমে ব্যবসা শুরু করেন। চাহিদা বেশ ভালো থাকায় ভোলা থেকে তরমুজ কিনে এনেছেন তিনি। কয়েকদিনের হঠাৎ হঠাৎ বৃষ্টিতে বেচাকেনা গত এক সপ্তাহ থেকে কমে গেছে। অনেক তরমুজে পানি লেগে পচন ধরেছে। এতে লোকসানের শঙ্কায় রয়েছেন তিনি।

লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের সবচেয়ে বড় ফলের আড়ত তালতলা ফল বিতানের মালিক আরিফ জানান, মৌসুমের শুরুতেই তরমুজের চাহিদা বেশ ভালো ছিল। রমযানে ইফতারে তরমুজ লোভনীয় একটি পণ্য হিসেবে থাকলেও এ মৌসুমে কয়েকদিনের বৃষ্টিতে এর চাহিদা কমে গেছে। বৃষ্টিতে পানি লেগে তরমুজে পচনও ধরতে শুরু করছে। ফলে লাভতো দূরের কথা চালান মিলাতে কষ্ট হচ্ছে বলে জানালেন এই ফল ব্যবসায়ী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //