দরপতনে লোকসানের আশঙ্কা ঝিনাইদহের ভুট্টা চাষিদের

গত কয়েক দিনের ব্যবধানে ঝিনাইদহে প্রতি মন ভুট্টায় ১৮০ থেকে ২০০ টাকার দর পতন হয়েছে। সপ্তাহখানেক আগে যে ভূট্টা ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৪৩০ টাকা বিক্রি হয়েছে, তা এখন ১ হাজার ২০০ টাকা বা তারও কম দামে বিক্রি হচ্ছে। এমন অবস্থায় ভূট্টা চাষিদের মধ্যে অনেকটা হতাশা বিরাজ করছে।

 চুটলিয়ার কৃষক রতন মিয়া জানান, চলতি মৌসুমে ভূট্টা আবাদ করতে বীজ, সার, শ্রমিক, সেচের খরচ বেড়েছে কয়েক গুন। মৌসুমের শুরুতে প্রতি মন শুকনো (পুরাতন)  ভূট্টা বিক্রি হয়েছে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৬০০ টাকা মণ। আর নতুন শুকনো ভূট্টা সাড়ে ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৪৭০ টাকায় বিক্রি হয়েছে। সে সময়ে কাঁচা ভূট্টা ছিল ১ হাজার ১৫০ থেকে ১ হাজার ১৭০ টাকায়। বর্তমান আগাম ভূট্টা কাটার মৌসুম চলছে। গত কয়েকদিন ভূট্টার দাম কমে গেছে।

জেলার মহেশপুর উপজেলার নেপা গ্রামের ভুট্টা চাষি হারুন অর রশিদ বলেন, তার এলাকায় শুকনো ভূট্টা সর্বোচ্চ ১ হাজার ১০০ টাকা আর কাঁচা ভূট্টা ৮৫০ থেকে ৯০০ টাকায় ব্যাবসায়ীরা কিনছেন।

ঝিনাইদহ-চুয়াডাঙ্গার ভুট্টা কেনা বেচার সবচেয়ে বড় মোকাম চুয়াডাঙ্গার সরোজগঞ্জ বাজার, সেখানে গতকাল মঙ্গলবার শুকনা ভূট্টা সর্বোচ্চ ১ হাজার ১৮০ টাকা দরে কিনতে দেখা গেছে।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ডিডি আজগর আলী জানান, চলতি মৌসুমে ১৬ হাজার ৬৮০ হেক্টর জমিতে ভুট্টা আবাদ হয়েছে। যা লক্ষ্য মাত্রা থেকে ১ হাজার ৫৬৮ হেক্টর বেশি। আর এই পরিমাণ আবাদ থেকে ১ লাখ ৬৯ হাজার ১০৩ মেট্রিক টন ভুট্টা উৎপাদন হবে বলে আশা করছেন কৃষি বিভাগ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //