সিলেটের রেলপথ সংস্কারে ১৮৪ কোটি টাকা দেবে এডিবি

বিগত বছরের বন্যায় ক্ষতিগ্রস্থ সিলেটের রেলপথে ১৮৪ কোটি সংস্কারের জন্য ঋন দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ মঙ্গলবার (১১ এপ্রিল) অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রকল্পটি উপস্থাপন করা হবে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে হবে এই বৈঠক। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

সিলেট জেলার সিলেট সদর ও সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার ক্ষতিগ্রস্থ রেলপথ সংস্কার করা হবে। ২০২৩ সালের এপ্রিল থেকে ২০২৬ সালের মার্চ পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়ন করবে রেলওয়ে।

পরিকল্পনা কমিশন জানায়, প্রকল্পের মোট ব্যয় ২৪১ কোটি ৫৯ লাখ টাকা। সংস্কারের জন্য ১৮৪ কোটি ঋন দেবে এশীয় উন্নয়ন ব্যাংক। বাকি অর্থ সরকারি কোষাগার থেকে মেটানো হবে।

উল্লেখ্য, ২০২২ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ রেলওয়ের সিলেট-ছাতক বাজার সেকশন পুণর্বাসনের মাধ্যমে উক্ত সেকশনে রেলযোগাযোগ পুনঃ প্রতিষ্ঠা, ক্ষতিগ্রস্ত রেলওয়ে এমব্যাংকমেন্ট, রেলপথ এবং সংশ্লিষ্ট অবকাঠামো পুনর্বাসন করায় এই প্রকল্পের উদ্দেশ্য ।

এছাড়া ভবিষ্যতে বন্যার ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য সহজে পানি নির্গমনের সুবিধার্থে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও রেলওয়ে এমব্যাংকমেন্টের উচ্চতা বৃদ্ধি করা। রেলযোগাযোগ পুনঃ প্রতিষ্ঠার পর কমিউটার ট্রেনের সংখ্যা বাড়ানোসহ মালবাহী ট্রেন চালুকরণের মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধি এবং রেলপথ পুনর্বাসনের মাধ্যমে  ট্রেনের গতিবৃদ্ধি ও ভ্রমণ সময় হ্রাস করা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //