বনে আটকা পড়লো হাতি শাবক

কক্সবাজারের চকরিয়ায় পাহাড়ের কিনারায় অসুস্থ হয়ে দুইদিন ধরে পড়ে আছে একটি হাতির শাবক। বন বিভাগের পক্ষ থেকে পাহারা দিয়ে ওই স্থানে হাতিটির চিকিৎসা চলছে। চিকিৎসার পর হাতি শাবক  সুস্থ হয়ে আবার বনে ফিরে যাবে বলে প্রত্যাশা বন বিভাগের।

কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের জঙ্গল মৌজা নামক পাহাড়ি এলাকায় সোমবার (১০ এপ্রিল) রাতে মায়ের সাথে খাবারের খোঁজে এসে আটকে যায় হাতির শাবকটি।

কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার জানান, মঙ্গলবার সকালে স্থানীয় লোকজনের কাছ থেকে খবর পেয়ে আমাদের বন বিভাগের টহল দল সেখানে ছুটে যায়। এরপর দোলহাজারা সাফারি পার্কে থাকা ভেটেনারি চিকিৎসককে খবর দেওয়া হয়। ঘটনাস্থলে মঙ্গলবার দুপুরের পর থেকে এ হাতি শাবকের চিকিৎসা শুরু হয়।

বিভাগীয় বন কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার জানান, বুধবার আমি নিজে গিয়ে হাতির শাবকটিকে দেখে এসেছি। আমরা সার্বক্ষণিক টহলের ব্যবস্থা করেছি ওই এলাকায়।

ভেটেরিনারি চিকিৎসক ডাক্তার জুলকার নাইন জানান, হাতির শাবকটি পায়ে খুব আঘাত পেয়েছে। সে কোনভাবেই উঠতে পারছে না। মঙ্গলবার থেকে আমরা চিকিৎসা চালিয়ে যাচ্ছি। আমরা আশাবাদী এই হাতির বাচ্চাটি খুব দ্রুত সুস্থ হয়ে উঠবে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. শাহীন ইমরান জানান, হাতির বাচ্চা পড়ে থাকার বিষয়টি আমি বিভাগীয় বন কর্মকর্তার মাধ্যমে জেনেছি। তাদেরকে বলেছি, যেকোনভাবে বাচ্চাটাকে সুস্থ করে বনে ফেরানোর ব্যবস্থা করতে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি এইচএম ফরিদুল আলম শাহীন বলেন, বনে পাহাড় কাটা, প্রতিনিয়ত মাদার ট্রি কর্তন ও উজাড়ের ফলে বনে হাতির খাদ্যে সংকট তৈরি হয়েছে। তাই এসব হাতি এখন দিক্বিদিক ও লোকালয়ে চলে আসছে। এর ফলে হাতি  নানা বিপদের সম্মুখীন হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //