কবি সেলিনা শেলীর বরখাস্তের আদেশ প্রত্যাহারের দাবি

ফেসবুকে রমজান নিয়ে মন্তব্যের জেরে চট্টগ্রাম বন্দর মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও কবি সেলিনা আক্তার শেলীকে সাময়িক বরখাস্ত এবং তার বিরুদ্ধে বিভাগীয় মামলার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন ২৯ জন বিশিষ্ট নাগরিক।

আজ মঙ্গলবার (১৮ এপ্রিল) সাংস্কৃতিক সংগঠক ও আবৃত্তি শিল্পী রাশেদ হাসান স্বাক্ষরিত তাদের এ বিবৃতি সংবাদ মাধ্যমে পাঠানো হয়। 

এতে বলা হয়- “দেশের বিশিষ্ট কবি ও চট্টগ্রাম বন্দর মহিলা কলেজের অধ্যক্ষ সেলিনা আক্তার শেলীর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া একটি পোস্ট নিয়ে সম্প্রতি একটি মহল ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে।

“বাঙালি মুসলমান চিরকাল পবিত্র রমজান মাসকে ‘মাহে রমজান’ বা ‘রমজানুল মোবারক’ বলতে অভ্যস্ত। ইদানিং ‘রামাদান’ শব্দটির ব্যবহার উনার কাছে আরোপিত মনে হওয়ায় তিনি এ বিষয়ে ফেসবুকে একান্ত ব্যক্তিগত অভিমত প্রকাশ করেন।

“কিন্তু সেলিনা শেলীর সহজ, সরল বিশ্বাসে দেওয়া এই বক্তব্যকে অহেতুক বিকৃত ও অতিরঞ্জিত করে সুযোগসন্ধানী মৌলবাদী গোষ্ঠী অহেতুক পরিস্থিতিকে জটিল করার চেষ্টা করতে থাকে। কুশপুত্তলিকা দাহসহ মিছিল-সমাবেশ করে মৌলবাদী গোষ্ঠী তাকে নানাভাবে হুমকি-ধমকি দিতে থাকে।”

বিবৃতিতে বলা হয়, “নিরাপত্তাহীনতায় কবি সেলিনা শেলী ফেইসবুকে দেওয়া পোস্টটি পরবর্তীতে প্রত্যাহার করে নেন। কিন্তু এরপরও এই গোষ্ঠী তাকে হুমকি-ধমকিসহ নানাভাবে হেনস্থা অব্যাহত রেখেছে। এদিকে সমগ্র বিষয়টি যাচাই-বাছাই ছাড়াই চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সেলিনা আক্তার শেলীকে কর্মক্ষেত্র থেকে সাময়িক বরখাস্ত করে এবং বিভাগীয় মামলা দায়ের করে।”

বিশিষ্টজনরা বিবৃতিতে বলেন, “আমরা কবি সেলিনা শেলীকে হুমকি দেয়া স্বাধীনতাবিরোধী মৌলবাদী চক্রের এই হীন তৎপরতার তীব্র নিন্দা জানাই। সরকার এবং আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অবিলম্বে এই দুর্বৃত্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছি।

“বন্দর কর্তৃপক্ষের কাছে অবিলম্বে সেলিনা আক্তার শেলীর বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ প্রত্যাহার করার আহ্বান জানাচ্ছি।”

বিবৃতিদাতাদের মধ্যে যারা আছেন- বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি একিউএম সিরাজুল ইসলাম, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্রের সাবেক সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মহাসচিব অধ্যক্ষ মুহাম্মদ জাহাঙ্গীর, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মানবাধিকার সংগঠক নূরজাহান খান, শিক্ষাবিদ অধ্যাপক আনোয়ারা আলম, কথাসাহিত্যিক অধ্যাপক ফেরদৌস আরা আলীম, উন্নয়ন সংগঠক শিশির দত্ত, সাংস্কৃতিক সংগঠক ডা. চন্দন দাশ, আইনজীবী অ্যাডভোকেট আকতার কবীর চৌধুরী।

এছাড়া ইতিহাস গবেষক মুহাম্মদ শামসুল হক, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, সাংবাদিক ও সাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী, কবি ও সাংবাদিক ওমর কায়সার, নাট্যজন কুন্তল বড়ুয়া, শিক্ষক হোসাইন কবির, সাংবাদিক ফারুক ইকবাল, কবি ও সাংবাদিক এজাজ ইউসুফী, সাংবাদিক রাজীব নূর, মহিলা পরিষদ চট্টগ্রামের সাধারণ সম্পাদক লতিফা কবীর, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক শরীফ চৌহান, আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, সাংস্কৃতিক সংগঠক স্বপন মজুমদার, লেখক আহমেদ মুনির ও সুমন টিংকু, কবি আসমা বিথী, রিমঝিম আহমেদ ও ফারহানা আনন্দময়ী রয়েছেন বিবৃতিদাতাদের মধ্যে। 

সম্মিলিত আবৃত্তি পরিষদ, উদীচী, খেলাঘর চট্টগ্রাম মহানগর, প্রমা আবৃত্তি সংগঠন, খেলাঘর চট্টগ্রাম মহানগরী, বোধন আবৃত্তি পরিষদ, কণ্ঠনীড়, নির্মাণ আবৃত্তি সংগঠন, বিভাষ, চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্র সাংগঠনিকভাবে এই বিবৃতির সঙ্গে একাত্মতা পোষণ করেছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রসঙ্গত, সেলিনা আক্তার শেলী শিক্ষকতার পাশাপাশি নিয়মিত কবিতা লেখেন। চট্টগ্রামসহ সারাদেশে তিনি কবি সেলিনা শেলী হিসেবেও পরিচিত।

ফেসবুকে একটি ‘ফান পোস্টে’ ধর্ম নিয়ে তার এক মন্তব্যের পর চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তাকে কলেজের পদ থেকে সাময়িক বরখাস্ত করে। সেই আদেশে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ তুলে বিভাগীয় মামলা করার কথাও বলা হয়।

এদিকে সেলিনা শেলীকে স্বপদে বহাল এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আগামীকাল বুধবার (১৯ এপ্রিল) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সমাবেশের ডাক দিয়েছে ছাত্র ইউনিয়ন। 

অন্যদিকে ‘সর্বস্তরের সংস্কৃতিকর্মী ও সচেতন নাগরিক সমাজ’র ব্যানারে একইদিন বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রাম নগরীর চেরাগি পাহাড় চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //