হরিনাকুন্ডে ভিজিএফের ৩৮ বস্তা চাল উদ্ধার, গোডাউন সিলগালা

ঝিনাইদহের হরিণাকুন্ড উপজেলার ৩নং তাহেরহুদা ইউনিয়ন পরিষদ কার্যালয়ের গোডাউন থেকে ৩৮ বস্তা (১৯০০) কেজি সরকারি ভিজিএফের চাল জব্দ করা হয়েছে।

গতকাল রবিবার (৩০ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার সময় উক্ত ইউনিয়ন পরিষদ কার্যালয়ের গোডাউন থেকে এই চাল জব্দ করা হয়। উপজেলা প্রকল্প বাস্তয়ন কর্মকর্তা মফিজুর রহমান।

তিনি জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে তিনি ইউনিয়ন পরিষদে যান এবং পরিষদের গোডাউনে ৩৮ বস্তা চাল দেখতে পান এবং গোডাউনে সিলগালা করে রেখে আসেন।

স্থানীয় ইউনিয়ন বাসির অভিযোগ, পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে তাহেরহুদা ইউনিয়নে ৩ হাজার ৬১২জন হতদরিদ্র মানুষের জন্য ৩৬ হাজার ১২০ কেজি ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয়। বরাদ্ধকৃত চাল দুঃস্থদের মাঝে ১০ টাকা কেজি দরে বিতরণ করার কথা। কিন্তু ইউপি চেয়ারম্যান মঞ্জুর রাশেদ কার্ডধারীদের মাঝে চাল বিতরণের সময় ওজনে কম দিয়ে ও নামে বেনামে তালিকা করে অতিরিক্ত চাল অসৎ উদ্দেশ্যে ইউনিয়ন পরিষদের  কার্যালয়ে ওই চাল লুকিয়ে রাখেন।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, ঈদের আগে সব চাল দুঃস্থদের মাঝে বিতরণের কথা থাকলেও দুর্নীতিবাজ চেয়ারম্যান ৩৮ বস্তা চাল বিতরণ না করে গোপনে গোডাউনে রেখে দেন। তারা আরো জানান, চেয়ারম্যান ওই চাল গোপনে বিক্রি করার সুযোগ পাননি। গোডাউনে চাল রাখার বিষয়টি ইউএনওকে জানানো হয়। চেয়ারম্যানের যদি অসৎ উদ্দেশ্য না থাকতো তাহলে তিনি ৩৮ বস্তা চালের কথা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়ে রাখতেন।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান মঞ্জুর রাশেদের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, ঈদের আগে দুঃস্থদের তালিকা করা হয়েছিল। তাদের অনেকে চাল নিতে আসেনি। সেই চাল পরিষদের গোডাউনে রাখা হয়েছে। এর তালিকা এবং মাস্টার রোল আছে। তালিকা অনুযায়ী সেই সব কার্ডধারীরা  অনেকে চাল নিতে আসছে। কোনো অসৎ উদ্দেশ্যে এই চাল রাখা হয়নি বলে দাবি করেন তিনি।

এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহার কাছে জানতে চাইলে তিনি জানান, স্থানীয়দের মাধ্যমে মোবাইলে অভিযোগ পাওয়ার পর সেখানে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে (পিআইও) ঘটনাস্থলে পাঠিয়েছিলাম। ওই ইউনিয়নের গোডাউনে ৩৮ বস্তা চাল পাওয়া গেছে। সেগুলো সিলগালা করা হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //