আটকে আছে সেতুর কাজ ভোগান্তিতে ২০ গ্রামের মানুষ

নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার পাহাড়পুর বাজার সংলগ্ন মগড়া নদীর ওপর নির্মাণাধীন সেতুর কাজ বন্ধ রয়েছে। গত দুই বছর ধরে ঠিকাদারি প্রতিষ্ঠান এই কাজ বন্ধ রেখে চলে গেছে। সেতু কবে নির্মাণ হবে তা কেউ বলতে পারছে না। এতে করে ভোগান্তি পোহাচ্ছে প্রায় ২০ গ্রামের মানুষ।

নেত্রকোনা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২০১৯ সালের ৩০ ডিসেম্বর পাহাড়পুর-মঙ্গলসিধ সড়কের পাহাড়পুর বাজারসংলগ্ন মগড়া নদীর ওপর সেতু নির্মাণের দরপত্র আহ্বান করা হয়। ৮১ মিটার দৈর্ঘ্যরে সেতু নির্মাণে ব্যয় ধরা হয় ৭ কোটি ১৪ লাখ ৯৪ হাজার ৭৭৮ টাকা। পরের বছর ফেব্রুয়ারিতে ‘তালুকদার নির্মাণ’ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হয়। কাজের মেয়াদকাল ধরা হয় এক বছর। কিন্তু নির্ধারিত সময়ের দুই বছরের বেশি সময় চলে গেলেও সেতু নির্মাণ হয়নি।

সব মিলিয়ে সেতুর কাজ হয়েছে মাত্র ৩৫ শতাংশ। সেতুটি না হওয়ায় মানুষকে ভোগান্তি পোহাতে হচ্ছে। সেতু না থাকায় বর্ষাকালে নৌকায় আর শুকনো মৌসুমে হেঁটে নদী পার হতে হয়। আটপাড়া উপজেলা শহর, পাহাড়পুর, সুতারপুর, বিষ্ণুপুর, কামতলা, স্বরমুশিয়া, শুনই, আটিকান্দা, পোখলগাঁও, মোবারকপুর, বানিয়াজান, ছয়াশি, মঙ্গলসিধ, পাহাড়পুর উচ্চ বিদ্যালয়, পাহাড়পুর বাজারসহ প্রায় ২০ গ্রামের মানুষের। 

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী মো. সেলিম তালুকদার মুঠোফোনে জানান, কাজটি তিনি নিজে করেননি। তার লাইসেন্স দিয়ে কেন্দুয়ার দীপক ব্যানার্জি ও আলয় বাবু নামের দুজন ব্যক্তি বাস্তবায়ন করছে। আগে কাজের গতি ভালো ছিল। কিন্তু করোনায় নির্মাণসামগ্রীর দাম প্রচুর বেড়ে যাওয়ায় এখন কাজ বন্ধ আছে। সময় বৃদ্ধির জন্য আবেদন করা হয়েছে। বর্ষা শেষ হলে আবার কাজ শুরু করা হবে।

এ নিয়ে আটপাড়া উপজেলার স্থানীয় সরকার প্রকৌশলী আল মুতাসিম বিল্লাহ জানান, মগড়া সেতুর কাজটি নিয়ে ঠিকাদার খুবই ভোগাচ্ছে। একাধিকবার সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। এখন আইনগত ব্যবস্থা ছাড়া আর কোনো পথ নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //